রবিবার, নভেম্বর ২৭, ২০২২

ভারত জ্বালানির ওপর বাড়তি কর স্থগিত করল ভারত

প্রকাশিত:

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিজনিত কারণে সৃষ্ট জনভোগান্তি কমাতে এবার গ্যাসোলিন ও ডিজেলের ওপর প্রস্তাবিত অতিরিক্ত কর স্থগিত করল ভারতের কেন্দ্রীয় সরকার। শনিবার এক সরকারি আদেশে জানানো হয়েছে এই তথ্য।

আদেশে বলা হয়েছে, ‘গ্যাসোলিন ও ডিজেলের ওপর নতুন যে কর আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা স্থগিত করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৬ মাস পর্যন্ত ডিজেলে কোনো কর জারি করা হবে না। আর গ্যাসোলিনে কর কবে থেকে আরোপ করা হবে— তা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।’

গত ফেব্রুয়ারিতে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সিতারমন বলেছিলেন, ডিজেল-গ্যাসোলিনে অতিরিক্ত কর জারির সিদ্ধান্ত নিয়েছে সরকার, এবং সেই সিদ্ধান্ত অনুযায়ী গ্যাসোলিন ও ডিজেলের প্রতি লিটারে ২ রুপি করে কর আরোপ করা হবে। আগামী ১ অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও জানিয়েছিলেন ভারতের অর্থমন্ত্রী।

ভারতে গত কয়েক মাস ধরে মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশ। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে দীর্ঘদিন এই পরিমাণ মুদ্রাস্ফীতি ভারতের মতো দেশের জন্য উদ্বেগজনক। দেশের অর্থনৈতিক ভারসাম্য রক্ষায় ইতোমধ্যে ব্যাংক সুদের পরিমাণ বাড়িয়ে দিয়েছে দেশটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধির পাশাপাশি বেড়েছে খাদ্যপণ্যের দাম এবং তার আঁচ ভারতীয়দের গায়ে লাগারও সমূহ সম্ভাবনা ছিল। তবে ভারতের কেন্দ্রীয় সরকার চাল ও গমের দাম নিয়ন্ত্রণে রাখতে ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নেওয়ায় এখনও দেশটিতে অনেকটাই নিয়ন্ত্রণে আছে খাদ্যপণ্যের দাম।

সূত্র: রয়টার্স

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ভারতের ছত্তিশগড়ে ৪ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে ৪ মাওবাদী আন্দোলনের...

ভারতে জাতীয় সংবিধান দিবস পালনের তাৎপর্য

কোন একটি দেশ তার শাসন ব্যবস্থা রাজনীতি অর্থনৈতিক নীতি...

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলি, নিহত ৬

ভারতের আসাম-মেঘালয় সীমান্তে গোলাগুলিতে অন্তত ৬ ব্যক্তি নিহত হয়েছে।...

ভারতে বিহারে ধর্মীয় শোভাযাত্রায় ট্রাকের ধাক্কা, নিহত ১২

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে দ্রুতগামী ট্রাকের ধাক্কায় কমপক্ষে ১২...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।