শনিবার, নভেম্বর ২৬, ২০২২

বাংলাদেশে অক্টোবরের প্রথম দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

প্রকাশিত:

বাংলাদেশে আগামী ৩ থেকে ৪ দিন বৃষ্টিপাতের প্রবণতা কম থাকতে পারে। তবে আগামী মাসের প্রথম দিকে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান।

তিনি বলেন, “পরবর্তী তিন দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। আগামী মাসের প্রথম সপ্তাহে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।”

মঙ্গলবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি বর্ষণ হতে পারে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নিকলিতে সর্বোচ্চ ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়াও কুমিল্লায় ৩১, হাতিয়ায় ২৫, টাঙ্গাইলে ১৯ ও বদলগাছিতে ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় ঢাকায় ২০ মিলিমিটার বৃষ্টি হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মঙ্গলবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস এবং কুমিল্লায় সর্বনিম্ন ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় সর্বোচ্চ ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

ঢাকায় মঙ্গলবার দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩%।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

ডিসেম্বরে বাংলাদেশে আসছে আরেকটি ঘূর্ণিঝড়

বাংলাদেশে আরেকটি ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে...

ঘূর্ণিঝড় সিত্রাং: বাংলাদেশে নৌ চলাচল বন্ধের নির্দেশ

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে বাংলাদেশে সব ধরনের নৌ-যান চলাচল বন্ধের...

বাংলাদেশ: ৭ বিভাগে অতিভারি বৃষ্টির সতর্কতা, হতে পারে পাহাড়ধস

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’র প্রভাবে দেশের সাত বিভাগে অতিভারি বৃষ্টি হতে...

বাংলাদেশে ৩ দিনের মধ্যে বৃষ্টি বাড়তে পারে

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিছিন্নভাবে বৃষ্টি হচ্ছে। হঠাৎ শরতের মেঘ...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।