সোমবার, নভেম্বর ২৮, ২০২২

সিরিয়ায় ছড়িয়ে পড়ছে কলেরা, মৃত্যু হয়েছে ২৯ জনের

প্রকাশিত:

সিরিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশ আলেপ্পোয় মহামারির মতো ছড়িয়ে পড়ছে কলেরা। গত কয়েক দিনে উত্তরাঞ্চলীয় এই প্রদেশটির বিভিন্ন এলাকায় কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯ জনের।

সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, গত মাসে আলেপ্পোয় কলেরার প্রাদুর্ভাব ঘটে। শুরুর দিকে সেভাবে না ছড়ালেও গত কয়েক দিনে প্রদেশেটির গ্রাম ও শহরে শত শত রোগী কলেরায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

‘আগামী দিনগুলোতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে,’ বলা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে।

এদিকে জাতিসংঘের সিরিয়া শাখার কর্মকর্তারা আলেপ্পোর ওপর দিয়ে বয়ে যাওয়া ইউফ্রেটিস নদীর পানি দুষণকেই সাম্প্রতিক এই প্রাদুর্ভাবের জন্য দায়ী করেছেন। তারা জানিয়েছেন, চলতি বছর নিম্ন বৃষ্টিপাত ও তাপপ্রবাহের কারণে নলকূপ ও সুপেয় পানির অন্যান্য উৎস শুকিয়ে যাওয়ায় বাধ্য হয়ে নদীর পানি পান করছেন আলেপ্পোর জনগণ; কিন্তু সেই পানি যথাযথভাবে জীবণুমুক্ত না করে পান করার কারণেই কলেরার এই প্রাদুর্ভাবের জন্য দায়ী।

স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সেবা সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) সিরিয়া শাখা জানিয়েছে, আলেপ্পো ও তার আশপাশে এলাকায় ২ হাজারেরও বেশি মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন, তবে আক্রান্ত রোগীর প্রকৃত সংখ্যা আরও কয়েকগুণ বেশি বলে ধারণা করছে আইআরসি।

দেশটির বর্তমান কলেরা সংক্রমণ পরিস্থিতিকে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় স্বাস্থ্যগত বিপর্যয় হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘের সিরিয়া শাখা কার্যালয়। কর্মকর্তারা জানিয়েছেন, পানি বিশুদ্ধকরণ বড়ি ও জীবনরক্ষাকারী অন্যান্য ওষুধের জন্য জরুরি ভিত্তিতে অর্থ চেয়ে ইতোমধ্যে জাতিসংঘে আবেদন করা হয়েছে।

সূত্র : আলজাজিরা

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

করোনা: বিশ্বজুড়ে বেড়েছে আক্রান্ত ও মৃত্যু

স্বাস্থ্যবিধি মানা ও টিকাদানের হার বাড়ানোর ফলে করোনা পরিস্থিতি...

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

নৌকা করে সাগর পাড়ি: নিখোঁজ ইউরোপগামী ৭০ অভিবাসী

লিবিয়া থেকে ইউরোপে অভিবাসন প্রত্যাশী ৭০ জন ভূমধ্যসাগরে নিখোঁজ...

যুক্তরাষ্ট্র নষ্ট হলো দেড় কোটি ডোজ করোনার টিকা

বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনাভাইরাসের টিকা বিপুল সংকট থাকলেও যুক্তরাষ্ট্র...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।