রাশিয়ার দখলকৃত বেশ কিছু এলাকা পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

রাশিয়ার দখলকৃত ১ হাজার বর্গ কিলোমিটার ভূখণ্ড মুক্ত করার দাবি করেছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া পাল্টা আক্রমণে এসব ভূখণ্ড মুক্ত করা হয়েছে। রাশিয়ার কাছ থেকে বেশ কিছু এলাকা পুনর্দখল করেছে ইউক্রেন।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাশিয়ার সরকারি টেলিভিশন চ্যানেলের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সম্প্রতি খারকিভের কাছে ইউক্রেনীয় সেনারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে বেশ অগ্রগতি অর্জন করেছে। এই এলাকাগুলো শেষ পর্যন্ত পরিত্যাগ করেছে রুশ বাহিনী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, গত সপ্তাহে ইউক্রেনীয় সেনারা “কয়েকটি এলাকা মুক্ত করেছে” এবং পূর্ব খারকিভ অঞ্চলের পাশাপাশি দক্ষিণে খেরসন অঞ্চলের এক হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।

পশ্চিমা সামরিক বিশ্লেষকরা জানিয়েছেন, অগ্রগতি ইউক্রেনীয়দের প্রধান রেলপথের স্ট্রাইকিং দূরত্বের মধ্যে রাখে মস্কো পূর্ব ইউক্রেনে তার বাহিনীকে টিকিয়ে রাখার উপর নির্ভর করে এবং হাজার হাজার রুশ সৈন্যকে বিচ্ছিন্ন হওয়ার ঝুঁকিতে রেখে যেতে পারে।

শুক্রবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় খারকিভে নতুন করে সেনা পাঠানোর ভিডিও প্রকাশ করেছে। এতে খারকিভ অঞ্চলে রাশিয়ার প্রশাসনিক কর্মকর্তা ভিটালি গানচেভ বলেছেন, “আমাদের প্রতিরক্ষা ভাঙার ঘটনাটি ইতোমধ্যে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জন্য একটি উল্লেখযোগ্য বিজয়।”

প্রেসিডেন্ট জেলেনস্কি কিয়েভ সেনাদের একটি ভিডিও পোস্ট করেছেন যাতে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের বালাক্লিয়া শহর তারা দখল করেছে বলে ঘোষণা দেওয়া হচ্ছে। ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, আক্রমণের পর তারা প্রায় ৫০ কিলোমিটার অগ্রসর হয়েছে যা রাশিয়ানদের অবাক করে দিয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!