রেমিট্যান্সের পর রফতানিতেও বইছে সুবাতাস

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের জন্য ভারত গুরুত্বপূর্ণ। ফাইল ছবি

রেমিট্যান্সের মতো রফতানি আয়েও বইছে সুবাতাস। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) পণ্য রফতানি করে ৮৫৯ কোটি ১৮ লাখ (৮ দশমিক ৫৯ বিলিয়ন) ডলারের বৈদেশিক মুদ্রা আয় করেছে বাংলাদেশ। যা গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ের চেয়ে ২৫ দশমিক ৩১ শতাংশ বেশি। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ৪ দশমিক ৫২ শতাংশ।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে বলা হয়েছে, সদ্য শেষ হওয়া আগস্ট মাসে বিভিন্ন পণ্য রফতানি করে ৪৬০ কোটি ৭০ লাখ (৪ দশমিক ৬০ বিলিয়ন) ডলার আয় হয়েছে বাংলাদেশের। এই অঙ্ক গত বছরের আগস্টের চেয়ে ৩৬ দশমিক ১৮ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার বেশি ৭ দশমিক ১৪ শতাংশ।

এদিকে চলতি অর্থবছরের প্রথম দুই মাসে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বেড়েছে ১২ দশমিক ৩০ শতাংশ।

তথ্য বলছে, বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যে রেমিট্যান্স বাড়ার ধারাবাহিকতার পাশাপাশি রফতানি আয়েও জোয়ার লক্ষ্য করা যাচ্ছে। অর্থাৎ সংকটের মধ্যেও এই দুটি সেক্টরের মাধ্যমে বৈদেশি মুদ্রার জোগান পাচ্ছে বাংলাদেশ। যা বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে সহায়তা করছে।

রফতানি আয় ও রেমিট্যান্সের উল্লম্ফনে অর্থনীতিতে স্বস্তি ফিরে আসছে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা। মূলত তৈরি পোশাক রফতানির ওপর ভর করেই গত অর্থবছরের মতো রফতানি আয়ে সুবাতাস বইছে।

ইপিবির হালনাগাদ তথ্য বিশ্লেষণে দেখা যায়, এই অর্থবছরের জুলাই-আগস্ট সময়ে তৈরি পোশাক রফতানি থেকে এসেছে ৭১১ কোটি ২৬ লাখ (৭ দশমিক ১১ বিলিয়ন) ডলার। যা গত বছরের একই সময়ের চেয়ে ২৬ দশমিক ১ শতাংশ বেশি। লক্ষ্যের চেয়ে বেশি আয় হয়েছে ৭ দশমিক ২৪ শতাংশ।

বাংলাদেশ থেকে চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ৩৯৮ কোটি ৪৮ লাখ ২০ হাজার ডলারের পণ্য রফতানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় যা ১৪ দশমিক ৭২ শতাংশ বেশি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!