সেবা খাতের মধ্যে দুর্নীতির শীর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা: টিআইবি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

সেবা খাতের মধ্যে ২০২১ সালে দুর্নীতির দিক দিয়ে শীর্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা রয়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এরপরেই পাসপোর্ট অধিদফতর ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) দুর্নীতিতে শীর্ষে রয়েছে বলে দাবি সংস্থাটির।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাম্প্রতিক সময়ে চালানো এক জরিপের বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়।

এ সময় জরিপের ফলাফল তুলে ধরে গবেষক ফারহানা রহমান জানান, সেবা খাত নিয়ে এখন পর্যন্ত ৯টি খানা জরিপ সম্পন্ন হয়েছে।

২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত চালানো এই জরিপে দুর্নীতি ও ঘুষের বিবেচনায় গবেষণার ফলাফল নিয়ে তালিকা তৈরি করা হয়। তাতে সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত খাতের চিত্রে দেখানো হয়, আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, পাসপোর্ট অধিদফতর ও বিআরটিএ, বিচারিকসেবা, স্বাস্থ্যসেবা, স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও ভূমি।

গবেষণার ফলাফল অনুযায়ী, এসব খাতের মধ্যে ২০২১ সালে সেবা নিতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীগুলোর কাছ থেকে ৭৪ দশমিক ৪ শতাংশ, পাসপোর্ট অফিসে ৭০ দশমিক ৫ শতাংশ এবং বিআরটিএ-তে ৬৮ দশমিক ৩ শতাংশ মানুষ দুর্নীতির শিকার হয়েছেন। এ ছাড়া বিচারিকসেবায় ৫৬ দশমিক ৮ শতাংশ, স্বাস্থ্য সেবায় ৪৮ দশমিক ৭ শতাংশ মানুষ দুর্নীতির শিকার হন।

এ বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, সেবা খাতগুলোতে দুর্নীতির ক্ষেত্রে কিছু ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা গেলেও সার্বিক তথ্য উদ্বেগজনক। অনিয়মকারীরা ঘুষকে প্রাতিষ্ঠানিকীকরণ করেছেন আর ঘুষ প্রদানকারীরাও জীবনযাপনের অংশ করে নিয়েছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!