এবার উচ্চশিক্ষার্থে মেয়েদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা তালেবান সরকারের

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন
ক্লাসে একদল নারী শিক্ষার্থীরা ফাইল ছবি

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকার আফগান মেয়েদের উচ্চশিক্ষার্থে বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছে। শুক্রবার সরকারের উচ্চ পর্যায় থেকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

আফগানিস্তানে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের স্বল্পতা থাকায় আর্থিক সঙ্গতিসম্পন্ন আফগান তরুণ-তরুণীরা সাধারণত কাজাখস্তান কিংবা কাতারের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করতে যান। তালেবান সরকারের নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে কেবল পুরুষ শিক্ষার্থীরাই বিদেশে যেতে পারবেন।

তালিবান সরকারি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক।

২০০১ সালে মার্কিন বাহিনীর হাতে ক্ষমতা হারানো তালেবান গোষ্ঠী ২০২১ সালে আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনাদের বিদায় নেওয়ার পর দ্বিতীয়বারের মতো জাতীয় ক্ষমতা দখল করে।

ক্ষমতায় দখলের পর থেকেই আফগানিস্তানে মেয়ে ও ছেলে শিক্ষার্থীদের সহশিক্ষাভিত্তিক স্কুল বন্ধ করে দিয়েছে তালিবান সরকার। পাশাপাশি মেয়েদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলও বন্ধ করা হয়েছে।

তালেবান ক্ষমতায় আসার আফগানিস্তানের নারী ও শিশুবিষক মন্ত্রণালয় বন্ধ করে দিয়েছে। বিপুল সংখ্যক নারীকে সরকারি-বেসরকারি কর্মস্থল থেকে চাকরিচ্যুত করেছে। সেই সঙ্গে ভয়-ভীতি প্রদর্শনের মাধ্যমে নারী অধিকারকর্মীদের মুখও বন্ধ রাখতে সক্ষম হয়েছে এখন পর্যন্ত।

গত মে মাসে আফগান নারীদের পুরো দেহ ও মুখ ঢাকা বোরকা পরে ঘরের বাইরে চলাফেরা করার নির্দেশ দিয়েছে তালিবান। শুক্রবার উচ্চশিক্ষার্থে মেয়েদের বিদেশ গমনেও নিষেধাজ্ঞা দেওয়া হলো।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!