`দিন দ্য ডে’ সিনেমার চুক্তিপত্র বাংলাতে লেখা হয়নি: অনন্ত জলিল

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

মুক্তির আগে থেকেই “দিন: দ্য ডে” সিনেমার বাজেট এবং নির্মাণশৈলী নিয়ে বেশ সরগরম ছিলেন অভিনেতা এবং প্রযোজক অনন্ত জলিল। সিনেমা হলে সাফল্য না পেলেও বেশিরভাগ হল থেকে নেমে যাওয়ার পরও যেন এটি নিয়ে আলোচনা-সমালোচনার শেষ হচ্ছে না। সর্বশেষ, যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমার আর্থিক লেনদেন না মেটানোর অভিযোগ তোলেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। এরপর তিনি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে সিনেমাটির একটি চুক্তিপ্রত্র প্রকাশ করেন। যেখানে দেখা যায় ছবিটির বাজেট পাঁচ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা চার কোটি ৭৪ লাখ টাকার কিছু বেশি।

এরপর থেকে অনন্ত জলিলকে নিয়ে নেতবিাচক সমালোচনা বেড়ে যায়। এবার সেই সূত্র ধরেই ক্ষোভে ফেটে পড়লেন অনন্ত জলিল। জানালেন নিজেকে বদলে ফেলার কথা। অভিমান নিয়ে বললেন, “অনন্ত জলিলকে আপনারা মেরে ফেলেছেন।”

শনিবার (২৭ আগস্ট) তিনি একটি দীর্ঘ ভিডিও বার্তা প্রকাশ করেন নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে। সেখানে তিনি মূলত মুর্তজা অতাশ জমজমের ইনস্টাগ্রামে অনন্তর প্রতি অভিযোগ বার্তা ও “দিন: দ্য ডে” ছবির বাজেট প্রসঙ্গে নিজের আত্মপক্ষ সমর্থন করেন। বানায়াট ও মিথ্যা বলে অভিহিত করেছেন মুতর্জার পোস্ট করা চুক্তিপত্রটিকে।

বাজেট সম্পর্কিত চুক্তিপত্র প্রসঙ্গে অনন্ত জলিল বলেন, “দিন দ্য ডে একটি যৌথ প্রযোজনার ছবি। এ ধরনের একটি ছবির এগ্রিমেন্ট বাংলা হয় কিনা তা আপনাদের সবারই জানা যারা খুব উৎসাহ নিয়ে মতুর্জার সঙ্গে তাল মিলিয়ে আমার সমালোচনা করছেন, তাদের কেউ এই কাজটি করে দিয়েছেন।”

ভিডিওতে অনন্ত জানান, চাইলে তিনি এই কথাগুলো আরও আগেই বলতে পারতেন। তবে তিনি মাঝের কয়দিন অপেক্ষা করেছেন তার ভক্ত ও মিডিয়ার আচরণ দেখার জন্য। যা দেখে তিনি হতাশ ও ক্ষুব্ধ হয়েছেন।

মিডিয়াকে উদ্দেশ্য করে তিনি বলেছেন, ‘“সত্যতা যাচাই না করে কেমন করে ছবিটিকে ৪ কোটি টাকার বলে হাজার হাজার নিউজ করলেন আপনারা। আপনাদের যাচাইয়ের সময় নাই? অনন্ত জলিল মানেই আলোচনা-সমালোচনার কম্পিটিশন লেগে যায়।”

এরপর তিনি মূলত ক্ষোভ প্রকাশ করেন সেই মানুষ বা সংগঠনের প্রতি, যাদেরকে তিনি বিভিন্ন সময় আর্থিক সহায়তা করেছেন। অনন্ত বলেন, “যেকোনো দুর্যোগ হলে অনন্ত ঝাঁপিয়ে পড়ে। কারও বিপদ হলে অনন্ত ছুটে যায়। মানুষের সহযোগিতায় ঝাঁপিয়ে পড়ে। আমার ফ্যান ক্লাব হয়েছে। কদিন আগেও তাদের ২৫ লাখ টাকা দিয়েছি। কিছুদিন আগে সিলেটে ৩০ লাখ দিয়েছি বন্যার জন্য। ঢাবিতে বন্যার্তদের জন্য ৫ লাখ দিলাম। করোনার সময় আমি বস্তিতে বস্তিতে ঘুরেছি। আমার ওয়াইফ তার বাচ্চাদের নিয়ে সাহায্য দিয়েছে। জেলায় জেলায় ঘুরে বেড়িয়েছি মানুষের পাশে দাঁড়ানোর জন্য। নিজের জীবনের মায়া করিনি। এই সময়ে এসে দেখলাম, তারা আমার জন্য আন্দোলন করে কি না। না, কেউ আমার হয়ে দাঁড়ায়নি। তারমানে আমি এতোদিন যা করেছি ভুল করেছি। মানুষের পাশে দাঁড়ানো আমার ভুল ছিলো।’

সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে অনন্ত বলেন, “আপনারা আমাকে বদলে দিয়েছেন। আমার চোখ খুলে দিয়েছেন। অনন্ত জলিলকে আপনারা মেরে ফেলেছেন। এখন অন্য সেলিব্রেটির মতো আমিও বদলে গেছি। আমাকে আর আগের মতো আপনারা পাবেন না। আপনাদেরকে অনেক ধন্যবাদ।”

এর আগে পরে অনন্ত জলিল “দিন: দ্য ডে” ছবি নির্মাণের নানা প্রক্রিয়ার কথা উল্লেখ করেন। জানান ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজমের সঙ্গে বিভেদ তৈরির নানা প্রসঙ্গ।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!