চা শ্রমিকদের জন্য দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা শিল্প মালিকদের বৈঠকে চা শ্রমিকদের জন্য দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সাধারণ চা শ্রমিকরা এই সিদ্ধান্ত মেনে নিয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল।

তিনি বলেন, “যেভাবে চেয়েছিলাম তা পেয়েছি। শ্রমিকরা কাজে যোগ দেবেন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে নৃপেন পাল বলেন, “পুরো শ্রমিক জাতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে ছিল। তিনি মজুরি ঘোষণা করেছেন, শ্রমিকরা মেনে নিয়েছে। আমরা কাজে ফিরে যাবো। তিনি মানসম্মত মজুরি নির্ধারণ করে দিয়েছেন। তার প্রতি আমরা চির কৃতজ্ঞ।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “কিছু লোক সাধারণ শ্রমিকদের উসকে দিয়ে আন্দোলন করতে চায়। তারা কখনও চা শ্রমিকের মঙ্গল চায় না।”

শনিবার (২৭ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা শিল্প মালিকদের বৈঠকে এই মজুরি নির্ধারণ করা হয়।

এদিন চা বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশীয় চা সংসদের (বিটিএ) চেয়ারম্যান শাহ আলমের নেতৃত্বে ১৩ সদস্যের প্রতিনিধি দল গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন।

নতুন মজুরি প্রসঙ্গে কালিঘাট চা পঞ্চায়েত কমিটির সভাপতি অভান তাঁতি বলেন, “আমরা মানসম্মত মজুরি পেয়েছি। আমরা কালিঘাট নাট মন্দিরে সাধারণ শ্রমিকরা জড়ো হয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিকে তাকিয়ে ছিল শ্রমিকরা। ঘোষণা দেওয়ার পর এখন সবাই খুশি। আমাদের মধ্যে বিভক্তি নেই।”

চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা

প্রসঙ্গত ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে চলতি মাসের ৯ আগস্ট থেকে চার দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি ও ১৩ আগস্ট থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করে আসছিলেন চা শ্রমিকরা। প্রশাসনের সঙ্গে আলোচনা করে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি ধর্মঘট প্রত্যাহার করলেও সেটা মানছেন না অনেকে। আন্দোলন সফল করতে সড়ক, মহাসড়ক, রেলপথ অবরোধ করতে দেখা গেছে তাদের। দাবি আদায়ে গত কয়েক দিন ধরে বেশ উত্তাল ছিল চা বাগানগুলো।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!