ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে এফবিআইয়ের তল্লাশির হলফনামা প্রকাশ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) তল্লাশির হলফনামার সম্পাদিত সংস্করণ প্রকাশ করেছে মার্কিন বিচার বিভাগ।

শুক্রবার (২৬ আগস্ট) প্রকাশিত এই হলফনামায় গত ৮ অগাস্ট ট্রাম্পের মার-এ-লাগো রিসোর্টে তল্লাশির কারণ সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের বিচারক ব্রুস রেইনহার্ট শুক্রবার দুপুরের মধ্যে সম্পাদিত ওই হলফনামা প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। তল্লাশি পরোয়ানা অনুমোদনও করেছিলেন তিনি।

হলফনামাটি একধরনের শপথ বিবৃতি। তল্লাশি পরোয়ানা চাওয়ার কারণের পক্ষে বিচার বিভাগকে এতে তথ্য-প্রমাণ দেওয়া হয়। কেউ অপরাধে অভিযুক্ত না হলে সাধারণত এই নথি জনসম্মুখে প্রকাশ করা হয় না।

তদন্তের স্বার্থে কৌসুঁলিরা এই হলফনামা সিলগালা করে রাখার আবেদন জানিয়েছিলেন। কিন্তু কয়েকটি গণমাধ্যম এটি প্রকাশের জন্য আইনি ব্যবস্থা নেয়। হলফনামার বিষয়বস্তু জনস্বার্থ সংশ্লিষ্ট বলে যুক্তি দেখিয়েছিল তারা।

এর আগে ট্রাম্প হলফনামাটি প্রকাশের আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন। বৃহস্পতিবার বিচারক রেইনহার্ট নথিটি প্রকাশের আদেশ দেন।

মার্কিন প্রেসিডেন্টদের সব নথি কেন্দ্রীয় সরকারি সংস্থা ন্যাশনাল আর্কাইভে জমা দেওয়াই নিয়ম। কিন্তু ট্রাম্প ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সময় অতি গোপনীয় নথি অবৈধভাবে সরিয়েছিলেন কিনা কিংবা সরকারি রেকর্ড অবৈধভাবে গোপন করেছিলেন কিনা তা তদন্ত করে দেখতেই এফবিআই তল্লাশি চালায়।

ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে ওই তল্লাশিতে ২০ টিরও বেশি বক্সে ১১ সেট গোপনীয় সরকারি নথি পাওয়ার কথা জানিয়েছিল এফবিআই। সেগুলোর কয়েকটি “টপ সিক্রেট” হিসাবেও চিহ্নিত করা হয়।

তবে ট্রাম্প কোনো ধরনের অপকর্ম করার কথা অস্বীকার করে আসছেন এবং ওই নথিগুলো গোপন নয় বলেই তার দাবি।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!