শেষ পর্যন্ত’ লড়াই করব: জেলেনস্কি

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন

টানা ছয় মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। বুধবার (২৪ আগস্ট) ছিল ইউক্রেনের ৩১তম স্বাধীনতা দিবস এবং এদিনই দেশটিতে রুশ আগ্রাসনের ছয় মাস পূর্ণ হয়। হামলা শুরুর পর থেকে সামরিক-বেসামরিক প্রাণহানি ও অবকাঠামোগত ভাবে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে ইউক্রেন।

তবে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলছেন, রাশিয়ার বিরুদ্ধে ‘শেষ পর্যন্ত’ লড়াই করবে ইউক্রেন। এছাড়া স্বাধীনতা দিবস উদযাপনের দিনে ইউক্রেনের একটি রেলস্টেশনে ভয়াবহ রুশ হামলার কথাও জানিয়েছেন তিনি। ওই হামলায় ২২ ইউক্রেনীয় নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সেন্ট্রাল দিনিপ্রপেত্রোভস্ক অঞ্চলের চ্যাপলিনো স্টেশনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ২২ জন নিহত হয়েছে বলে জেলেনস্কি জানান। আগের তথ্যে তিনি বলেছিলেন, হামলায় ১৫ জন মারা গেছে এবং ৫০ জন আহত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘চ্যাপলিনোতে আজ বেদনার দিন। হামলায় পুড়ে যাওয়া একটি গাড়ির পাঁচজনসহ এদিন সেখানে ২২ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া একজন অল্পবয়সী কিশোরও মারা গেছে। রাশিয়ার নিক্ষেপ করা রকেট ১১ বছর বয়সী ওই কিশোরের বাড়ি ধ্বংস করে দিয়েছে।’

এর আগে পৃথক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন: ‘আপনার (পুতিন) কতটা শক্তিশালী সেনাবাহিনী আছে তা আমরা পরোয়া করি না, আমরা কেবল আমাদের ভূখণ্ড নিয়ে চিন্তা করছি। আমরা শেষ পর্যন্ত এটির জন্য লড়াই করব।’

রাশিয়ার কথা উল্লেখ করে তিনি প্রতিশ্রুতি দেন যে, ইউক্রেন ‘সন্ত্রাসীদের সাথে বোঝাপড়ার চেষ্টা করবে না’। তার ভাষায়, ‘আমাদের জন্য ইউক্রেন মানে সমগ্র ইউক্রেন। কোনো ছাড় বা আপস ছাড়াই সকল ২৫টি অঞ্চল মিলেই (একক ইউক্রেন)।’

বুধবার ছিল ইউক্রেনের স্বাধীনতা দিবস। ৩১ বছর আগে এই দিন সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে বেরিয়ে এসেছিল ইউক্রেন। আর তাই দেশটি আগেই ধারণা করেছিল যে, ওই দিন রাশিয়া হয়তো বড়সড় কোনো হামলার পরিকল্পনা করে রাখতে পারে। বস্তুত ওই দিনই ইউক্রেন যুদ্ধ ছয় মাস পূর্ণ করে।

এদিকে ওয়াশিংটনে একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা সতর্ক করে বলেছেন, রাশিয়া এই সপ্তাহের মধ্যেই ইউক্রেনের অধিকৃত অঞ্চলের নিয়ন্ত্রণকে আনুষ্ঠানিক রূপ দেওয়ার জন্য গণভোট ঘোষণা করা শুরু করতে পারে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা সমন্বয়কারী জন কিরবি বলেছেন, ‘রাশিয়ার নেতারা ভুয়া গণভোটের প্রস্তুতি শুরু করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে। আসলে, এই সপ্তাহের শেষের আগে এ বিষয়ে হয়তো প্রথম একটি রুশ ঘোষণা সামনে আসতে পারে।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আকস্মিক সফরে কিয়েভে গেছেন। সেখানে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের ছয় মাসের দীর্ঘ প্রতিরোধকে স্বাগত জানান তিনি। জনসন বলেন, রুশ সেনাদের ‘প্রতিরোধ করার জন্য ইউক্রেনীয়দের যে দৃঢ় ইচ্ছা’ রয়েছে সেটি বুঝতে ব্যর্থ হয়েছেন পুতিন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!