বুধবার, নভেম্বর ৩০, ২০২২

মাঙ্কিপক্সের ৯৫% সংক্রমণ যৌন সম্পর্কের মাধ্যমে

প্রকাশিত:

মাঙ্কিপক্সের ৯৫% সংক্রমণের ঘটনা যৌন ক্রিয়াকলাপের মাধ্যমে হয়। “নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন” জার্নালে প্রকাশিত এক গবেষনণায় এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণায় নেতৃত্ব দেন লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা চলতি বছরের ২৭ এপ্রিল থেকে ২৪ জুনের মধ্যে বিশ্বের ১৬টি দেশে নিশ্চিত সংক্রমিত ৫২৮টি মাঙ্কিপক্সের ঘটনার ওপর গবেষণা করেন।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, মাঙ্কিপক্স-সংক্রান্ত এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা এটি। গবেষণাটি এমন এক সময় প্রকাশিত হলো, যখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এই প্রাদুর্ভাবকে বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থা হিসেবে শ্রেণিবদ্ধ করবেন কি-না, তা নিয়ে বিতর্ক করছেন।

গবেষণাপত্রের মুখ্য লেখক জন থর্নহিল এক বিবৃতিতে বলেন, সাধারণ অর্থে মাঙ্কিপক্স যৌনবাহিত সংক্রমণ নয়। কিন্তু তা ঘনিষ্ঠ শারীরিক সংসর্গের মাধ্যমে হতে পারে।

জন থর্নহিল বলেন, তাদের গবেষণা এই ইঙ্গিত দেয় যে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের সংক্রমণের বেশির ভাগ ঘটনা যৌন ক্রিয়াকলাপের সঙ্গে সম্পর্কিত। প্রধানত পুরুষের সঙ্গে পুরুষের যৌন সম্পর্ক স্থাপনকারী ব্যক্তিদের মধ্যে এমনটা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, মাঙ্কিপক্স কীভাবে ছড়িয়ে পড়ছে, কোন গোষ্ঠীর মধ্যে তা ছড়াচ্ছে, সে সম্পর্কিত জানাবোঝা এই গবেষণা বাড়িয়েছে। গবেষণাটি মাঙ্কিপক্সের নতুন সংক্রমণ দ্রুত শনাক্তে সহায়তা করবে। প্রতিরোধ কৌশল খুঁজে পাওয়ার সুযোগ তৈরি করবে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৯ প্রকাশনা উৎসব উদ্বোধন...

পশ্চিমবঙ্গ: পুবের কলম ও বুদ্ধিজীবী মঞ্চের নবী দিবস উদযাপন

একদিকে বিদ্বেষ, অন্যদিকে সম্প্রীতি৷ তারই নাম বাংলা৷ এখানে নবী...

বাংলাদেশ: যমুনায় তীব্র ভাঙন; অর্ধশত বাড়িঘর জমিজমা যমুনায় বিলীন

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা যমুনা নদী অধ্যুষিত দুর্গম জালালপুর ইউনিয়নের...

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।