16.6 C
Drøbak
সোমবার, আগস্ট ১৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপদ্মা সেতুতে ১১ দিনে ২৪ কোটি টাকা টোল আদায়

পদ্মা সেতুতে ১১ দিনে ২৪ কোটি টাকা টোল আদায়

যান চলাচল শুরুর পর ২৬ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত প্রথম ১১ দিনে পদ্মা সেতুতে ২৪ কোটি টাকা টোল আদায় হয়েছে। এই সময়ের মধ্যে সেতুতে চলাচল করেছে ২ লাখ ২০ হাজার যানবাহন।

বৃহস্পতিবার (৭ জুলাই) সেতু কর্তৃপক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ সেতু বিভাগের তথ্য সূত্র জানায়, ২৬ জুন যান চলাচল শুরুর প্রথম দিনে ৫১ হাজার যানবাহনের বিপরীতে টোল আদায় হয় ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা।

এরপর মোট ১১ দিনে যান চলাচল করেছে ২ লাখ ২০ হাজার ৬২৩ টি। মোট টোল আদায় হয়েছে ২৪ কোটি ২৩ লাখ ৬৭ হাজার ৮০০ টাকা।

এর মধ্যে পদ্মা সেতুর মাওয়া পয়েন্টে ১ লাখ ১০ হাজার ৮১২ টি যানবাহনের বিপরীতে টোল আদায় হয়েছে ১২ কোটি ৪৮ লাখ ১ হাজার ৭৫০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্তে ১ লাখ ৯ হাজার ৮১১ টি যানবাহনের বিপরীতে টোল আদায় করা হয় ১২ কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৫০ টাকা।

বাংলাদেশ সেতু বিভাগের দেওয়া তথ্যানুসারে, গত ১১ দিনে জাজিরা পয়েন্টের তুলনায় মাওয়া পয়েন্টে যানবাহন প্রবেশ ও টোল তুলনামূলক বেশি রয়েছে। প্রথম দিনে টোল আদায় ২ কোটি হলেও পদ্মাসেতুতে মোটরসাইকেল চলাচল নিষেধাজ্ঞার পর তা কিছুটা হ্রাস পায়। তবে গত ১ জুলাই টোল সংগ্রহ হয় ৩ কোটি ১৬ লাখ টাকা। যা একদিনে এখন পর্যন্ত সবোর্চ্চ। গত ৩ জুলাই আবারও তা কমে দাঁড়ায় ১ কোটি ৯১ লাখ ৯৬ হাজারে। তবে সর্বশেষ ৬ জুলাই ১৬ হাজার ৭০৯ টি যানবাহনের বিপরীতে টোল আদায় হয়েছে ২ কোটি ৪২ লাখ ৩ হাজার ৭৫০ টাকা।

এ ব্যাপারে বাংলাদেশ সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন বলেন, “পদ্মা সেতুতে প্রতিদিনই যানবাহন চলাচলের সংখ্যায় কম বেশি রয়েছে। সে অনুযায়ী টোল আদায়ের ক্ষেত্রেও তারতম্য থাকবে।”

বর্তমানে, মাওয়া ও জাজিরা পয়েন্টে দুই দিকেই যান চলাচল স্বাভাবিক রয়েছে।কোনো প্রকার যানজট নেই বলেও জানান তিনি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।