মালিতে বোমা হামলায় জাতিসংঘের ২ শান্তিরক্ষী নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
1 মিনিটে পড়ুন
মালিতে একজন শান্তিরক্ষী। ফাইল ছবি

মালিতে বোমা হামলায় প্রাণ হারিয়েছেন জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের দুই সদস্য, গুরুতর আহত হয়েছেন আরও পাঁচজন। মঙ্গলবার (৫ জুন) দেশটির গাও শহর ও টেসালিট গ্রামের মাঝামাঝি শক্তিশালী বোমার বিস্ফোরণে হতাহতের এ ঘটনা ঘটে। মালিতে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের (মিনুসমা) মুখপাত্র অলিভার সালগাদো এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন।

মিনুসমার পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে, নিহত দুজন মিশরের নাগরিক। এ ঘটনায় ভুক্তভোগী পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। পাশাপাশি, আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছে বৈশ্বিক সংস্থাটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, এক দশক আগে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর উত্থানের পর থেকে মালিতে নিরাপত্তাহীনতা বেড়েছে। এসব গোষ্ঠী আক্রমণ চালিয়ে পশ্চিম আফ্রিকার দেশটিতে একের পর এক এলাকা দখল করেছে। গত মাসে বিদ্রোহীদের হামলায় মালির মধ্য মোপ্তি অঞ্চলের দিয়াল্লাসাগৌ, দিয়াওয়েলি এবং ডেসাগৌ গ্রামে অন্তত ১৩২ জন বেসামরিক লোক নিহত হন।

কিছু সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে আল-কায়েদা এবং আইএসের সম্পর্ক রয়েছে। মালিতে প্রচুর বিদেশি সৈন্য এবং জাতিসংঘ শান্তিরক্ষীদের উপস্থিতি সত্ত্বেও তাদের কর্মকাণ্ড বেগবান হয়েছে। সাবেক উপনিবেশ দেশটিতে বছরের পর বছর সৈন্য মোতায়েন রেখেও পরিস্থিতির কোনো উন্নতি করতে পারেনি ফ্রান্স। সম্প্রতি মালির সঙ্গে দ্বন্দ্বের জেরে সেদেশ থেকে ফরাসি সৈন্য প্রত্যাহার করে নিয়েছে প্যারিস।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!