সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

স্লোভিয়ানস্কে মার্কেটে রাশিয়ার হামলা,নিহত ২

প্রকাশিত:

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্লোভিয়ানস্ক শহরের একটি মার্কেটে হামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী। এতে দুই জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সাতজন। রুশ হামলার পর স্লোভিয়ানস্কের ওই বাজারে আগুন ধরে গেলে হতাহতের এই ঘটনা ঘটে।

বুধবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। হামলার পর ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেতস্কের আঞ্চলিক প্রধান পাভলো কিরিলেঙ্কো বলছেন, ‘এটি নির্ভেজাল সন্ত্রাস।’

স্লোভিয়ানস্ক শহরের মেয়র ভাদিম লিয়াখ বলেছেন, কাছাকাছি অবস্থান থেকে শহরে কামানের গোলা দিয়ে আঘাত করছে রুশ সেনারা। কারণ (লিসিচানস্কের পতনের পর) এই শহরটি যুদ্ধের ফ্রন্টলাইন হয়ে উঠেছে।

মঙ্গলবারের এই হামলার পর অগ্নিকাণ্ডের ছবি ফেসবুকে পোস্টের পর তিনি ব্যাপক গোলাগুলির কথা উল্লেখ করে লোকজনকে আশ্রয়কেন্দ্রে থাকার আহ্বান জানিয়েছেন।

এর আগে গত রোববার স্লোভিয়ানস্ক শহরে রুশ সামরিক বাহিনীর হামলায় ৬ জন নিহত হয়েছিলেন। সেই ঘটনায় আহত হয়েছেন আরও প্রায় ২০ জন। সপ্তাহান্তে চালানো সেই হামলার দু’দিনের মাথায় শহরটিতে ফের রুশ হামলা ও হতাহতের ঘটনা ঘটল।

গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

মস্কো অবশ্য ইউক্রেনে তাদের এই আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আখ্যায়িত করছে। এছাড়া যুদ্ধের শুরুতে পুরো ইউক্রেনীয় ভূখণ্ড আক্রান্ত হলেও রাশিয়ার সামরিক বাহিনীর মূল মনোযোগ এখন দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়।

বিবিসি বলছে, রাশিয়া মূলত ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শিল্প এলাকা ডনবাস দখল করতে চাইছে। এই ভূখণ্ডটি লুহানস্ক এবং দোনেতস্ক নামে দু’টি অঞ্চল নিয়ে গঠিত। সেখানে রুশপন্থি দু’টি বিদ্রোহী স্ব-ঘোষিত রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার পর গত ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে আক্রমণের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ফুটবল বিশ্বকাপ: এমবাপ্পের জোড়া গোলে শেষ আটে ফ্রান্স

পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছে...

ফুটবল বিশ্বকাপ: সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ইংলিশরা রীতিমতো নাজেহাল। কোচ গ্যারেথ সাউথগেট ম্যাচের...

বাংলাদেশের রাজধানীসহ দক্ষিণাঞ্চলে মৃদু ভূমিকম্প

বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দক্ষিণাঞ্চলে বেশ কিছু এলাকায় মৃদু ভূমিকম্প...

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে সোমবার থেকে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনে ঘোষণা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।