উখিয়া-টেকনাফে ক্যাম্পের পাশে পশুর হাট, গরু কিনছেন রোহিঙ্গারা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

কক্সবাজারের উখিয়া-টেকনাফের কোরবানির পশুর হাটে বেচাবিক্রি শুরু হয়েছে। উখিয়া ও টেকনাফ উপজেলার হাটগুলো ঘুরে দেখা গেছে, আগাম হাটগুলো থেকে অধিকাংশ গরু কিনছেন রোহিঙ্গা নাগরিকরা। নিজেদের টাকায় কোরবানি করার জন্য গরু কিনছেন তারা। রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য ক্যাম্পের আশপাশে কোরবানির পশুর অস্থায়ী হাট বসেছে।

শনিবার (২ জুলাই) উখিয়ার দারোগা বাজারে গিয়ে দেখা যায়, বাজারে শত শত গরু বিক্রি হচ্ছে। বেশিরভাগ ক্রেতাই রোহিঙ্গা।

আব্দুল করিম নামের এক বিক্রেতা জানান, তিনি উখিয়ার টাইপালং এলাকা থেকে একটি গরু নিয়ে এসেছিলেন। সেটি এক লাখ ৩৫ হাজার টাকায় লম্বাশিয়া ক্যাম্পের এক রোহিঙ্গা নাগরিকের কাছে বিক্রি করেছেন।

ছগির আহমদ নামের আরেক বিক্রেতা জানান, ঘরের দুটি গরু হাটে এনেছিলেন। রোহিঙ্গা ক্যাম্পের কয়েকজন দুই লাখ পাঁচ হাজার টাকায় গরু দুটি কিনে নিয়ে যান।

উখিয়া দারোগাবাজার কোরবানির হাটের ইজারাদার জানান, কোরবানির হাটে পশু বেচাবিক্রি জমে উঠেছে। ক্রেতাদের মধ্যে কে বাংলাদেশি আর কে রোহিঙ্গা বোঝা মুশকিল।

উখিয়ার মরিচ্যাবাজারে পশুর হাটেও শনিবার প্রচুর গরু-মহিষ বিক্রি হয়েছে। অধিকাংশ গরু রোহিঙ্গারা কিনেছেন বলে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে।

এদিকে কোরবানিকে সামনে রেখে উখিয়ার কুতুপালং, বালুখালী ও থাইংখালীকে কয়েকটি অস্থায়ী কোরবানির হাট বসানো হয়েছে। স্থানীয় প্রভাবশালীরা রোহিঙ্গাদের কাছে গরু বিক্রির জন্য এসব হাট বসিয়েছেন।

বেসরকারি সংস্থা অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার সভাপতি শরিফ আজাদ জানান, রোহিঙ্গা ক্যাম্পে প্রায় মানুষ মিয়ানমার থেকে ইয়াবা এনে ব্যবসা করে অনেক টাকার মালিক হয়ে গেছেন। তাই তারা নিজের টাকায় কোরবানি দিতে শুরু করেছেন। রোহিঙ্গারা এখন আর কোরবানিতে ত্রাণের মাংসের জন্য বসে থাকে না।

উখিয়ার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী জানান, রোহিঙ্গারা ব্যক্তিগতভাবে কোরবানির দেয়ার জন্য যেভাবে বাজার থেকে গরু কিনে নিয়ে যাচ্ছেন, এতে স্থানীয়দের জন্য কোরবানির গরুর সংকট হবে।

উখিয়ার ফালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী জানান, রোহিঙ্গাদের মাঝে গরু বিক্রির জন্য কয়েকজন প্রভাবশালী থাইংখালী ও বালুখালী ক্যাম্পের পাশে অস্থায়ী পশুর হাট বসিয়েছেন। এই হাটগুলোর কোনও বৈধতা নেই। হাট থেকে ইজারার নামে চাঁদাবাজি করছে প্রভাবশালীরা। (সূত্র বাংলা ট্রিবিউন)

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!