দেশে গত মাসে ২৪১টি দুর্ঘটনায় ৩৩৩ জন শ্রমিক নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
হতাহতের স্বজনদের অনেকে এখনও ক্ষতিপূরণ পাননি। ফাইল ছবি।

দেশে গত ছয় মাসে কর্মক্ষেত্রে ২৪১টি দুর্ঘটনায় ৩৩৩ জন শ্রমিক নিহত হয়েছেন। এর মধ্যে পরিবহন খাতে সবচেয়ে বেশি ১৩৮ জন শ্রমিক নিহত হয়েছেন। আর সম্প্রতি সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছেন ৪৯ জন।

বৃহস্পতিবার (৩০ জুন) প্রকাশিত বেসরকারি সংস্থা সেইফটি অ্যান্ড রাইটস সোসাইটির (এসআরএস) এ জরিপ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সংবাদপত্রে প্রকাশিত খবরের ওপর ভিত্তি করে এসআরএস এ জরিপ প্রতিবেদন প্রকাশ করে। গত বছরও একই সময়ে এমন একটি জরিপ প্রকাশ করেছিল সংস্থাটি। গত বছরে কর্মক্ষেত্রে ২২০টি দুর্ঘটনায় ৩০৬ জন শ্রমিক নিহত হয়েছিলেন।

জরিপ প্রতিবেদনের ফলাফলে বলা হয়, সেবামূলক প্রতিষ্ঠানগুলোতে নিহত হয়েছেন ১০০ জন। এছাড়া নির্মাণ খাতে ৪৮ জন, কারখানা ও অন্যান্য উৎপাদনশীল প্রতিষ্ঠানে ২৬ জন এবং কৃষি খাতে ২১ শ্রমিক নিহত হয়েছেন। সড়ক দুর্ঘটনায় ১৫৩ জন শ্রমিক মারা যান। এছাড়া আগুনে পুড়ে ৫৭ জন, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২৫ জন, শক্ত বা ভারি কোনো বস্তুর আঘাতে বা তার নিচে চাপা পড়ে ২৩ জন, ওপর থেকে পড়ে গিয়ে ১৯ জন, বজ্রপাতে ১৫ জন, বয়লার বিস্ফোরণে ১৫ জন, রাসায়নিক দ্রব্য বা সেপটিক ট্যাঙ্ক বা পানির ট্যাঙ্কের বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ৯ জন মারা যান। পাহাড়, মাটি, ব্রিজ, ভবন, স্থান বা দেয়াল ধসে ৯ জন এবং পানিতে ডুবে আট শ্রমিক নিহত হন।

জরিপের ফলাফল প্রকাশের সময় সংস্থাটির নির্বাহী পরিচালক সেকেন্দার আলী মিনা বলেন, ‘‘পরিবহন খাতকে নিয়ন্ত্রণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আরো নজরদারি বাড়াতে হবে। তা না হলে, দুর্ঘটনা বাড়তেই থাকবে।”

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!