বুধবার, নভেম্বর ৩০, ২০২২

ঈদের পরে এসএসসি পরীক্ষা

প্রকাশিত:

বন্যা পরিস্থিতিতে স্থগিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা ঈদ-উল আজহার পর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (২২ জুন) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একজন শীর্ষ কর্মকর্তা এই তথ্য জানায় ।

ওই কর্মকর্তা বলেছেন, “এসএসসি পরীক্ষা শুরু হতে দেরি হওয়ার কারণে চলতি বছর উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের আলিম পরীক্ষাও পিছিয়ে যেতে পারে।”

করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছর ৪ মাস পিছিয়ে যায় এসএসসি পরীক্ষা। এরপর গত ১৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর সিদ্দিক বলেন, “আমরা বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং মনে হচ্ছে ঈদ-উল আজহার পর পরীক্ষা নিতে পারব।”

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান তপন কুমার সরকার বলেছেন, এসএসসি পরীক্ষা শুরু হতে দেরি হওয়ার কারণে আগামী ২২ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষাও পিছিয়ে দিতে হবে।

তিনি বলেন, প্রস্তুতি নিতে হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মধ্যে অন্তত ২ মাসের বিরতি থাকতে হবে। চলতি বছর মোট ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী এসএসসি ও ১৪ লাখের বেশি শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

মহামারির কারণে, এবারের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে এবং স্বাভাবিকের চেয়ে কম নম্বরের অনুষ্ঠিত হবে। এ ছাড়া পরীক্ষার সময়ও সংক্ষিপ্ত হবে।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা প্রকাশ

উদার আকাশ ঈদ-শারদ উৎসব সংখ্যা ১৪২৯ প্রকাশনা উৎসব উদ্বোধন...

পশ্চিমবঙ্গ: পুবের কলম ও বুদ্ধিজীবী মঞ্চের নবী দিবস উদযাপন

একদিকে বিদ্বেষ, অন্যদিকে সম্প্রীতি৷ তারই নাম বাংলা৷ এখানে নবী...

বাংলাদেশ: যমুনায় তীব্র ভাঙন; অর্ধশত বাড়িঘর জমিজমা যমুনায় বিলীন

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা যমুনা নদী অধ্যুষিত দুর্গম জালালপুর ইউনিয়নের...

ষষ্ঠী পূজার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।