18.3 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাস্মরণরবীন্দ্রসদনে শতবর্ষে গৌরকিশোর ঘোষ অনুষ্ঠান আয়োজন সার্বিক সার্থকতা পেলো

রবীন্দ্রসদনে শতবর্ষে গৌরকিশোর ঘোষ অনুষ্ঠান আয়োজন সার্বিক সার্থকতা পেলো

প্রখ্যাত সাংবাদিক-সাহিত্যিক গৌরকিশোর ঘোষের শতবর্ষ জন্ম-জয়ন্তী উদযাপন অনুষ্ঠান আয়োজন করা হয় ২০ জুন রবীন্দ্র সদনে সন্ধ্যা ছ’টায়। ওই অনুষ্ঠানে অতি মনোজ্ঞ বক্তব্য রাখেন নেতাজী রিসার্চ ব্যুরোর সভাপতি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গার্ডনার অধ্যাপক সুগত বসু। তিনি ‘গৌরকিশোর ঘোষ শতবর্ষ বক্তৃতা’ দেন। এছাড়া সমাজসেবী মেধা পাটকর ‘মনুষ্যত্বের সন্ধানে’ শীর্ষক অপূর্ব সুন্দর ভাষণ দেন।

পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ‘রূপদর্শী গৌরকিশোর ‘নামে তাঁর উপর রচিত এক স্মরণগ্রন্থ উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্য দেওয়ার সময়ে গৌরকিশোর ঘোষের উপর অনেক অজানা তথ্য তুলে ধরেন স্বনামধন্য লেখক ও নাট্যকার অধ্যাপক ব্রাত্য বসু। অনুষ্ঠানে অপূর্ব সঙ্গীত পরিবেশন করেন প্রিয়াঙ্গী লাহিড়ী। পরিশেষে গৌরকিশোরের উপর নির্মিত শৈবাল মিত্র পরিচালিত ‘রূপদর্শী’ নামে এক তথ্যচিত্র দেখানো হয়। সবাই খুব প্রশংসা করেন এই তথ্যচিত্রের।

গৌরকিশোর ঘোষ জন্ম শতবর্ষ উদযাপন কমিটির পক্ষ থেকে সভাপতি ডা. অমিত রায়, সম্পাদক সাহানা নাগ চৌধুরী, যুগ্ম সম্পাদক ড. পত্রালী ঘোষের আমন্ন্ত্রণে প্রচুর মানুষের উপস্থিতিতে সার্থক হয় আয়োজন। সুচারু ভাবে সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপিকা সোহিনী ঘোষ। দে’জ পাবলিশার্স-এর শুভঙ্কর দে ও সুধাংশুশেখর দে উপস্থিত ছিলেন। গৌরকিশোর ঘোষ-এর সঙ্গে দে’জ পাবলিশার্সের সুসম্পর্ক গড়ে ওঠার কথা তুলে ধরেন সুধাংশুশেখর দে। ওইদিন সন্ধ্যায় উপস্থিত দর্শক সাক্ষী থাকলেন এক বিরল সন্ধ্যার।

ফারুক আহমেদ
ফারুক আহমেদ
লেখক: সম্পাদক ও প্রকাশক উদার আকাশ। পশ্চিমবঙ্গ, কলকাতা, ভারত।
অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।