14.5 C
Drøbak
মঙ্গলবার, জুলাই ৫, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিককরোনা: বাংলাদেশে হু হু করে বাড়ছে, শনাক্তের হার ৫.৭৬ শতাংশ

করোনা: বাংলাদেশে হু হু করে বাড়ছে, শনাক্তের হার ৫.৭৬ শতাংশ

২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ৩৫৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে রাজধানী ঢাকাতেই আক্রান্ত হয়েছেন ৩২৮ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৫৪ হাজার ৯৯৪ জনে। শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৬ শতাংশে। এক দিনের ব্যবধানে শনাক্তের সংখ্যা ও হার দুটোই বেড়েছে।

এ সময়ের মধ্যে করোনায় কারো মৃত্যু হয়নি। ফলে মোট মারা যাওয়ার সংখ্যা ২৯ হাজার ১৩১ জন অপরিবর্তিত আছে।

বৃহস্পতিবার (১৬ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বেশ কয়েক মাস ধরে দেশে করোনা শনাক্তের হার ছিল ১-এর নিচে। দুই সপ্তাহ ধরে এটি বাড়ছে আশঙ্কাজনক হারে। গত সপ্তাহে ১ থেকে ২-এর মধ্যে থাকলেও সবশেষ ২-৩ দিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে শনাক্তের হার। গতকাল ছিল ৩-এর ঘরে, আজ এটি পেরিয়ে গেল ৫-এর ঘর। বিশেষজ্ঞরা বিভিন্ন সময় বলে আসছেন করোনা শনাক্তের হার ৫-এর নিচে থাকলে সেটাকে ‘নিরাপদ’ সীমা বলা যায়। এর ভিত্তিতেই করোনা প্রতিরোধে বিধি-নিষেধ কতটা কী দেওয়া দরকার তা ঠিক করা হয়।

বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১১৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ৬১৮ জন।

২৪ ঘণ্টায় ৬ হাজার ২২৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৬ হাজার ২০০টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ৭৬ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ বাংলাদেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।