18.3 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউক্রেনে ন্যাটোর অস্ত্রাগার ধ্বংসের দাবি রুশ সেনাদের

ইউক্রেনে ন্যাটোর অস্ত্রাগার ধ্বংসের দাবি রুশ সেনাদের

ইউক্রেনে অভিযানরত রুশ সেনারা দেশটির একটি অস্ত্রাগার ধ্বংস করেছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। ওই অস্ত্রাগারটিতে সামরিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের পাঠানো অস্ত্রের মজুত সংরক্ষিত ছিল বলে উল্লেখ করা হয়েছে মন্ত্রণালয়ের বিবৃতিতে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বুধবারের বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, আগের দিন মঙ্গলবার ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে একটি অস্ত্রাগার ক্ষেপণাস্ত্র ছুড়ে ধ্বংস করেছে রুশ সেনারা। যুদ্ধে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ও ন্যাটো যে পরিমাণ সামরিক সহায়তা পাঠিয়েছে, তারই একটি অংশ ওই অস্ত্রাগারে সংরক্ষিত ছিল।

অস্ত্রাগারে মজুত করা বিভিন্ন অস্ত্রের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রস্তুত করা বেশ কিছু দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এম৭৭৭ হাউইটজার ও অন্যান্য বিভিন্ন প্রকার আর্টিলারি অস্ত্র ও গোলাবারুদ ছিল বলে জানানো হয়েছে মন্ত্রণালয়ের প্রতিবেদনে।

রয়টার্স অবশ্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবি স্বাধীনভাবে জাচাই করতে পারেনি।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে সীমান্তে আড়াই মাস সেনা মোতায়েন রাখার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ঘোষণা দেওয়ার দু’দিন আগে ইউক্রেনের রুশ বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত দুই অঞ্চল দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন তিনি।

বুধবার ১১১তম দিনে পৌঁছেছে ইউক্রেনে রুশ সেনাদের অভিযান। ইতোমধ্যে দেশটির দুই বন্দর শহর খেরসন ও মারিউপোল, দনেতস্ক প্রদেশের শহর লিয়াম এবং মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার আংশিক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ চলে গেছে রুশ বাহিনীর হাতে। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রদেশ লুহানস্কের সেভারদনেতস্ক শহরে ইউক্রেন সেনাদের সঙ্গে তীব্র সংঘাত চলছে রুশ বাহিনীর।

ইউক্রেনের সেনা কর্মকর্তারা জানিয়েছেন, গত প্রায় চার মাস ধরে চলা যুদ্ধে নিজেদের গোলাবারুদের মজুত তলানিতে নেমে এসেছে দেশটির। কেবল পশ্চিমা বিশ্বের সহায়তা এখন যুদ্ধে টিকিয়ে রাখতে পারে ইউক্রেনেকে।

যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত অবশ্য ইউক্রেনকে কয়েক দফায় অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র, ন্যাটো ও ইউরোপের বিভিন্ন দেশ। সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ইউক্রেনকে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে বলে রয়টার্সকে নিশ্চিত করেছেন প্রশাসনের একাধিক কর্মকর্তা।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।