13.8 C
Drøbak
শুক্রবার, আগস্ট ১২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকপি কে হালদারের অর্থ ফেরত দেবে ভারত

পি কে হালদারের অর্থ ফেরত দেবে ভারত

বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় পি কে হালদারের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “ভারতের সঙ্গে আমাদের কথা হয়েছে, তারা পি কে হালদার এবং তার অর্থ ফেরত দিতে চেয়েছে।”

শুক্রবার (১০ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সংবাদ সম্মেলনে বাজেট নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ মন্তব্য করেন।

কানাডায় পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনার ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, “কানাডায় এখন বাড়ি করা বন্ধ। সেখানে যারা বাড়ি করেছেন বা টাকা রেখেছেন, এসব টাকা ফিরিয়ে আনার ব্যাপারে ওই দেশের সরকারের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা আমাদের এসব টাকা ফেরত দেবে বলে জানিয়েছে।”

উল্লেখ্য, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের বাইরে পাচার হওয়া অর্থ বিনা প্রশ্নে আয়কর বিবরণীতে প্রদর্শনের সুযোগ দেওয়ার প্রস্তাব করেন। কোনো করদাতা বাংলাদেশের বাইরে কোনো সম্পদের মালিক হলে এবং সেই সম্পদ আয়কর বিবরণীতে প্রদর্শিত না হলে আগামী অর্থবছরে নির্দিষ্ট কর দেওয়ার মাধ্যমে তা প্রদর্শনের সুযোগ পাবেন।

বিদেশে অর্জিত স্থাবর সম্পত্তি বাংলাদেশে আনা না হলে এর ওপর ১৫%, বিদেশে থাকা অস্থাবর সম্পত্তি বাংলাদেশে আনা না হলে ১০% ও বাংলাদেশে পাঠানো (রেমিটকৃত) নগদ অর্থের ওপর ৭% হারে করারোপের প্রস্তাব করেন তিনি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।