15.1 C
Drøbak
রবিবার, জুলাই ৩, ২০২২
প্রথম পাতাশেয়ার বাজারআজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর

আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর

আজ দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয়েছে ৭৩৯.৮১ কোটি। গতকাল লেনদেন হয়েছিল ৯৭৪.০৭ কোটি। আজ গতদিনের চেয়ে লেনদেন কম হয়েছে (২৩৪.২৬) কোটি টাকা।

market fb 2 আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর 6

আজ দাম বেড়েছে ১১৪ টি কোম্পানির। দাম কমেছে ২২৮ টি কোম্পানির। দাম অপরিবর্তীত ছিল ৩৮ টি কোম্পানির। আজ ডিএসই তে মোট ৩৮০ টি কোম্পানির ট্রেড হয়েছে।


আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে ৪৬ টি শেয়ারের, ব্লকে মোট লেনদেন হয়েছে ৪৭.৭০ কোটি টাকা।

Untitled design 2 1 rotated আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর 7

ইন্ডেক্স আজ দিনের শুরুতেই সূচক নিন্মমুখী ধারাতে ছিল, তারপর ১০.১০ এর পর থেকে সূচক কিছুটা বাড়তে থাকে। সকাল ১০.৩০ এর দিকে আজকের সর্বোচ্চ সূচক ৬৫০০.২৫ এ অবস্থান করেছিল। সকাল ১০.৩৫ টার পর সূচক আবার নামতে থাকে। যা দুপুর ১২.০৭ পর্যন্ত ছিল। এরপর ধাপে ধাপে আবারো সূচকের ঊর্ধ্বমুখী ভাব দেখা যায়। দুপুর ১২.৫০ এর দিকে সূচক পজিটিভ ধারাতে উঠে আসে, যা দুপুর ১ পর্যন্ত বলবৎ ছিল । অবশ্য দিন শেষে সূচক নিন্মগামী হতে থাকে, লেনদেন শেষে ( ২০.৫৬) পয়েন্ট কমে সূচক ৬৪৬৮.৬০ পয়েন্টে অবস্থান করেছে।

আজকের বাজারের উল্লেখযোগ্য বিষয় ছিল গতদিনের টপ গেইনিং বীমা খাত শুরুতে নেগেটিভ ধারাতে গিয়েও শেষ অবধি পজিটিভ ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।

top gainers list 2 আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর 8

আজ শীর্ষ ২০ শেয়ার তালিকায় ১৫টি ই ইন্সুরেন্সের শেয়ার ছিল। উল্লেখ্য আজ ইন্সুরেন্স বাদে ব্যাংক খাতের শেয়ারে পজিটিভ ট্রেন্ড লক্ষ করা গেল।

আজ শীর্ষ লুজার তালিকা মিশ্রিত হলেও বেশিরভাগ শেয়ার ই লোপেইড শেয়ার ছিল।

top losers list 3 আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর 9

আজকের শীর্ষ লেনদেন ভলিউমে উল্লেখযোগ্য তেমন কোন কোম্পানির লেনদেন না দেখা গেলেও, অনেকদিন পরে টপ ভলিউমে গতদিনের মত আজকেও বেশ কিছু ব্যাংকের লেনদেন হতে দেখা গেল।

TOP 20 VALUEs 3 আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর
আজকের শেয়ার বাজারের চুম্বক খবরাখবর 10

টাকার দিক দিয়ে সবচেয়ে বেশি লেনদেনে গতদিনের মতো আজকেও মার্কেট লিডার বেক্সিমকো লিমিটেড এক নাম্বারে ছিল। পাশাপাশি শীর্ষ লেনদেনে অনেকদিন পরে কয়েকটি ইন্সুরেন্স চলে এসেছে।
শীর্ষ লেনদেনে অবহেলিত কোন শেয়ার বা খাত টানা লেনদেন হলে নজর রাখা উচিত বিশেষ করে শেয়ার টি যদি অবমুল্যয়িত থাকে।

সার্বিকভাবে আজকের বাজার বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে যে,অনেকদিন পরে পুরো ইন্সুরেন্স খাতের শেয়ারের পরপর ২ দিন মূল্য বৃদ্ধি পাবার কারণে অন্যান্য খাতের বেশ কিছু শেয়ারের বিক্রি চাপ পরিলক্ষিত হতে দেখা গিয়েছে। বেশ কিছু বিনিয়োগকারীদেরকে আজকে অন্যান্য শেয়ার বিক্রি করে ইন্সুরেন্সের শেয়ার ক্রয় করার প্রবণতা দেখা গিয়েছে বলে জানালো বেশ কিছু বাজার সংশ্লিষ্টরা।
উল্লেখ্য এর আগে বেশ কয়েক বার ইন্সুরেন্সের শেয়ারের দাম ১ দিন বৃদ্ধি পাবার পরের দিন নিন্মগামী হতে দেখা গিয়েছিল কিন্তু আজকে ইন্সুরেন্স ২য় দিনের মতোন দাম বৃদ্ধির ধারা ধরে রাখতে পেরে এই খাতের প্রতি অনেক বিনিয়োগকারী ভাবতে শুরু করেছে এই খাত নিয়ে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।