তুরস্ক এখন ‘তুর্কিয়ে’

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

দেশের নামে পরিবর্তন আনল তুরস্ক। এখন থেকে দেশটি ‘তুর্কিয়ে’ (Türkiye) হিসেবে পরিচিত হবে। তুরস্কের আনুষ্ঠানিক এক আবেদনের পরিপ্রেক্ষিতে জাতিসংঘ নতুন এ নামটি গ্রহণ করেছে।

জাতিসংঘের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলুর কাছ থেকে মহাসচিব আন্তেনিও গুতেরেস বুধবার (১ জুন) একটি চিঠি পান। সেখানে তিনি Turkey নাম পরিবর্তন করে Türkiye করার অনুরোধ জানান।

জাতিসংঘের মুখপাত্র জানান, চিঠি পর নতুন নামের বিষয়টি কার্যকর করা হয়েছে।

এখন অন্য আন্তর্জাতিক সংস্থাগুলোতেও একই ধরনের পরিবর্তন আনতে অনুরোধ জানাবে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত বছর থেকে তুরস্ককে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার অংশ হিসেবে ‘তুর্কিয়ে’ রাখার প্রচারণা শুরু করেন।

গত ডিসেম্বরে এরদোয়ান বলেন, তুরস্কের মানুষের সংস্কৃতি, সভ্যতা এবং মূল্যবোধের সবচেয়ে ভালো বহিঃপ্রকাশ এবং প্রতিনিধিত্ব করার জন্য তুর্কিয়ে সর্বোত্তম। তুরস্কের বেশিরভাগ মানুষ এরই মধ্যে তাদের দেশকে তুর্কিয়ে হিসেবে জানে। তবে ইংরেজিতে করা ‘টার্কি’ নামটি আন্তর্জাতিক মহলে এবং দেশের ভেতরেও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

এরদোয়ান গত বছর নাম পরিবর্তনের ঘোষণা দেওয়ার পর থেকেই রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি ‘তুর্কিয়ে’ শব্দটি ব্যবহার শুরু করে।

টিআরটির অভিযোগ, ক্যামব্রিজ ডিকশনারি ‘টার্কি’ শব্দটিকে ‘নিদারুনভাবে ব্যর্থ’, অথবা ‘বোকা’ অথবা ‘গুরুত্বহীন ব্যক্তি’ হিসেবে সংজ্ঞায়িত করেছে। ‘টার্কি’ শব্দটি বড়দিন, ইংরেজি নতুন বর্ষ এবং থ্যাঙ্কসগিভিং ডে -এর সঙ্গে সম্পৃক্ত একটি পাখির নাম বলেও জানায় তারা।

জানা গেছে, এখন থেকে তুরস্কের সব রপ্তানি পণ্যের গায়ে ‘মেইড ইন তুর্কিয়ে’ লেখা থাকবে। এছাড়া জানুয়ারি মাস থেকে তুরস্কের পর্যটন শিল্পে ‘হ্যালো তুরকিয়ে’ প্রচারণা শুরু হয়েছে।

বিষয়টি নিয়ে অনলাইনে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। সরকারি কর্মকর্তারা এ নাম পরিবর্তনকে সমর্থন করলেও অনেকে বলছেন অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে দেশ নির্বাচনের দিকে দিকে এগিয়ে যাচ্ছে। সেজন্য দৃষ্টি ভিন্ন দিকে সরাতে প্রেসিডেন্ট এটি করেছেন।

দেশের নাম পরিবর্তনের বিষয়টি অবশ্য বিশ্বে নতুন কোনো ঘটনা নয়। ২০২০ সালে ‘হল্যান্ড’ নামটি বাদ দিয়ে নেদারল্যান্ডস হিসেবে পরিচিত হয়। এর আগে গ্রিসের সঙ্গে বৈরিতার কারণে মেসিডোনিয়া তাদের নাম পরিবর্তন করে নর্থ মেসিডোনিয়া করে।

ইতিহাসে দেখা যায়, ইরান একসময় পার্সিয়া বা পারস্য হিসেবে পরিচিত ছিল। এক সময়কার ‘সিয়াম’ এখন থাইল্যান্ড এবং রোডেশিয়ার নাম পরিবর্তন হয়ে জিম্বাবুয়ে হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!