বুধবার, নভেম্বর ৩০, ২০২২

‘দি মোহামেডান অবজারভার’র প্রথম সম্পাদক ডেপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের ৯১তম প্রয়াণ দিবস পালিত

প্রকাশিত:

ভারত উপমহাদেশে মুসলমানদের প্রথম ইংরেজিতে প্রকাশিত দৈনিক পত্রিকা ‘দি মোহামেডান অবজারভার’র প্রথম সম্পাদক ডেপুটি শাহ মোহাম্মদ বদিউল আলমের ৯১তম প্রয়াণ দিবস চট্টগ্রামে পালিত হয়েছে।

গতকাল ১ জুন ২০২২ বুধবার বিকেলে ‘চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র’র উদ্যোগে চট্টগ্রাম নগরীর মুরাদপুরস্থ স্মরলিপি সাংস্কৃতিক অঙ্গন অডিটরিয়ামে তাঁর স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইতিহাস গবেষক ও সিএইচআরসির সভাপতি সোহেল মুহাম্মদ ফখরুদ-দীনের সভাপতিত্বে এই সভায় প্রধান অতিথি বিশিষ্ট ব্যাংকার, লেখক লায়ন দুলাল কান্তি বড়ুয়া, আলোচনায় অংশগ্রহণ করেন ইঞ্জিনিয়ার মোহাম্মদ নুরুল আলম, সংগীত শিল্পী সামসুল হায়দার তুষার, লেখক নাজমুল হক শামীম, কবি সাফাত বিন সানাউল্লাহ প্রমূখ।

উল্লেখ্য, তদানীন্তন বঙ্গদেশের কৃতিপুরুষ, চট্টলাগৌরব ডেপুটি শাহ মোহাম্মদ বদিউল আলম (রহঃ) (জন্ম ১৮৫৬, মৃত্যু ১৯৩১) ৯১ বছর আগে ১৪ মহরম, ১৩৫০ হিজরী, ইংরেজি ১ জুন ১৯৩১ সালে নিজ গ্রাম বাঁশখালী থানার ইজ্জত নগরের সাহেব বাড়ীতে (কালিপুর) তিনি ইন্তেকাল করেন। তাঁর জীবন ও কর্ম থেকে জানাযায়, তিনি মানুষ – মানবতা, সাংবাদিকতা, রাজনীতি, দ্বীন, ধর্ম, গ্রন্থ প্রনয়ন ও তরিকায়ে জাঁহাগিরিয়ার পতাকা কে উজ্জল করে দ্বীন ও আখেরাতের শিক্ষায় মানুষকে আলোকিত জীবন দান করেছিলেন সারা পৃথিবী ব্যাপি। তাঁর লিখিত গ্রন্থ হোয়াট ইজ ম্যান (মানুষ ও বিশ্বজনীন ধর্ম) বর্তমানে আমেরিকান বিশ্ববিদ্যালয় ও ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের পড়ানো হয় ও গবেষণা চলছে। তাঁর লিখিত অন্যান্য গ্রন্থ- আদবে মুরিদ, আদবে তরীকত, জাহাঁগীর দর্পণ, আমার পীর, ফতুহুল গায়ব, আজকার আসগাল, ইসলাম ও সংগীত বিদ্যা, ইত্যাদি উল্লেখ্যযোগ্য।

এছাড়াও তিনি ঐতিহ্যবাহী সাতকানিয়া মির্জাখীল দরবার শরীফের মুরিদ ও মহান খলিফা ছিলেন। তিনি ভারতীয় উপমহাদেশে মুসলমানদের প্রথম ইংরেজি পত্রিকা দি মোহামেডান অবজারভার পত্রিকার সম্পাদক ছিলেন। তিনি বৃটিশ শাসন আমলে সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তা ছিলেন। তিনি ১৯১৪ সালে একটি ঐতিহাসিক গ্রন্থ হোয়াট ইজ ম্যান রচনা করেছেন। বইটির আজ হতে ১০৮ বছর আগে লিখিত এই বই পৃথিবীবাসীর কাছে খুবই মুল্যবান। তার এই বইটি সহ আরো অনেক মূলবান বই পৃথিবীর বহু বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে।

সভায় বক্তারা ডেপুটি শাহ মোহাম্মদ বদিউল আলম (রহঃ) এর স্মৃতিকে ধরে রাখার জন্য চট্টগ্রাম নগরীতে তাঁর নামে একটি সড়ক নামকরণের দাবী জানান।

সর্বাধিক পঠিত

আরো পড়ুন
সম্পর্কিত

বাংলাদেশ: বান্দরবানের ৫ উপজেলায় পর্যটক যাতায়াতে বাধা নেই

বাংলাদেশের বান্দরবানের সীমান্ত এলাকায় নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানের কারণে...

বাংলাদেশ: মাদক কারবারিদের গুলিতে ডিজিএফআই কর্মকর্তা নিহত

বাংলাদেশের বান্দরবানের তমব্রু সীমান্তে মাদক চোরাচালানকারীদের সঙ্গে সংঘর্ষে ডিজিএফআই-এর...

বাংলাদেশ: বান্দরবান ভ্রমণে নিষেধাজ্ঞা আরও বাড়ল

বাংলাদেশে সীমান্ত এলাকায় নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানের কারণে বান্দরবানের...

বাংলাদেশ: টেকনাফে দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে রোহিঙ্গা যুবকের মৃত্যু

বাংলাদেশের কক্সবাজারে টেকনাফে দুই সন্ত্রাসী গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ অবস্থায়...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।