রবিবার, নভেম্বর ২৭, ২০২২

রাশিয়ার হামলায় প্রতিদিন ৬০-১০০ সেনা হারাচ্ছে ইউক্রেন: জেলেনস্কি

প্রকাশিত:

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে প্রতিদিন ইউক্রেনের ৬০ থেকে ১০০ সেনা নিহত ও ৫০০ সেনা আহত হচ্ছেন বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের রাজধানী কিয়েভে সংবাদমাধ্যম নিউজ ম্যাক্সের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

বুধবার (১ জুন) ইউক্রেন ও রাশিয়া মধ্যকার চলমান যুদ্ধ নিয়ে দেওয়া লাইভ আপডেটে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জেলেনস্কি বলেন, ইউক্রেনে দূরপাল্লার অস্ত্রের জন্য অনুরোধ করা হয়েছে। আমরা নিজেদের ভূমি রক্ষার জন্য দূরপাল্লার অস্ত্র চেয়েছি। রাশিয়ার ভূমিতে আক্রমণ করার জন্য নয়।

তিনি আরও বলেন, রাশিয়ায় কী ঘটছে আমরা সে ব্যাপারে আগ্রহী নই। আমরা কেবল আমাদের দেশ ইউক্রেনে কী ঘটছে তা নিয়ে আগ্রহী।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে সামরিক অভিযান চালায় রাশিয়া। চলমান এই যুদ্ধে দুই পক্ষের বহু সেনা হতাহত হয়েছে। ইউক্রেনের আগ্রাসনের জেরে মিত্র ও পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নানান নিষেধাজ্ঞা আরোপ করে।

এদিকে চলমান এই যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের পক্ষ থেকে দূরপাল্লার রকেট সিস্টেম চাওয়া হচ্ছিল। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার রকেট দিতে প্রস্তুত বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। এসব সংবাদের জেরে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছিল মস্কো।

ইউক্রেনে দূরপাল্লার অস্ত্র পাঠালে পরিণতি ভালো হবে না বলে পশ্চিমা দেশগুলোকে সতর্ক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রুশ পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারির পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, রাশিয়ায় পৌঁছাতে পারে এমন কোনো রকেট সিস্টেম ইউক্রেনকে দেওয়া হবে না।

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার ফাইনালে নিউজিল্যান্ড

উত্তেজনা, সম্ভাবনা বা আশা— কি না ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে...

টুইটারের সব অফিস সাময়িক বন্ধ

টুইটারে কর্মী ছাঁটাই ও চাকরি ছাড়ার হিড়িকের মধ্যে সাময়িকভাবে...

নাইজেরিয়ায় বন্যা: ৫০০ জনের মৃত্যু, ঘরহারা ১৪ লাখ

নাইজেরিয়ায় প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন‌্যায় অন্তত ৫০০ জনের...

ভারতের পঞ্চম বৃহৎ বাণিজ্যিক অংশীদার রাশিয়া, বাংলাদেশের ২৩তম

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর তেল আমদানি বৃদ্ধির ফলে রাশিয়া...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।