মৃনাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে ‘মৃনাল মঞ্জুষা’র শুভ উদ্বোধন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ছবি: রাজর্ষি চট্টোপাধ্যায়

হুগলী জেলার উত্তরপাড়া ‘জীবন স্মৃতি’র উদ্যোগে ভুবন সোমের স্রষ্টা খ্যাত চিত্র নির্মাতা মৃনাল সেন’র জীবন দর্শন ও চলচ্চিত্র বিষয়ক সংগ্রহশালা ‘মৃনাল মঞ্জুষা’ জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

২০১৮ মৃনাল সেনের প্রয়াণের পর ২০১৯ এ পুত্র কুনাল সেন ‘জীবন স্মৃতি’কে দান করেছেন মৃনাল সেনের সংগ্রহের ফিল্ম, শিল্প, রাজনীতি বিষয়ক ইংরেজি ও বাংলা মিলিয়ে মোট ৪২৫ টি পত্র পত্রিকা, বই ও একটি কাঠের বুক সেলফ। এছাড়াও দান করেছেন মৃনাল সেন পরিচালিত চলচ্চিত্র বিষয়ক ২৫০ টি শুটিং এর স্থির চিত্র। সিনেমা সেটে ব্যবহৃত ঘোড়ার ছবি ও ব্যক্তিগত ব্যবহৃত কলম, চশমা, তার পরিধেয় বস্ত্র পাজামা, পাঞ্জাবী, পাইপসহ নানান ধরণের চলমান ও স্থিরচিত্র রয়েছে এই সংগ্রহে।

20220523 195957 মৃনাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে 'মৃনাল মঞ্জুষা'র শুভ উদ্বোধন
ছবি: রাজর্ষি চট্টোপাধ্যায়

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে শ্রী সোমেশ্বর ভৌমিক ১৯৮৭ সালে তাঁর নিজের নেওয়া মৃনাল সেনের আড়াই ঘন্টার অডিও সাক্ষাৎকার দান করেছেন।

আধুনিক ও সুসজ্জিত এই প্রদর্শনী কক্ষে আরও রয়েছে বিভিন্ন সময়ের প্রকাশিত ওঁনার ও বিভিন্ন ব্যক্তির মৃনাল সেন প্রসঙ্গে লেখা এই সংগ্রহে আছে। সংগ্রহ করা হয়েছে মৃনাল সেন পরিচালিত কাহিনী চিত্র, তথ্যচিত্র ও টেলিভশন ধারাবাহিকের ডিজিটাল কপি। মৃনাল সেন রচিত বই বিশেষত প্রথম সংস্করণ। ক্যামেরায় বন্দি করা হয়েছে মৃনাল সেনের আত্মীয়, বন্ধু বান্ধব এবং তাঁর পরিচালিত নাটক ও চলচিত্রের অভিনেতা, অভিনেত্রী এবং কলাকুশলীদের সাক্ষাৎকার। এসকল বিষয় নিয়েই একটি তথ্যচিত্র নির্মাণের কাজ চলছে।

তথ্যসূত্র ও ছবি কৃতজ্ঞতা: রাজর্ষি চট্টোপাধ্যায়

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!