15.9 C
Drøbak
বুধবার, আগস্ট ১০, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকইউক্রেনে রাশিয়ার হামলায় ফরাসি সাংবাদিক নিহত

ইউক্রেনে রাশিয়ার হামলায় ফরাসি সাংবাদিক নিহত

ইউক্রেনে চলমান সামরিক অভিযানের মধ্যে রাশিয়ার চালানো হামলায় ফ্রান্সের এক সাংবাদিক নিহত হয়েছেন। পূর্ব ইউক্রেন থেকে সরিয়ে নেওয়ার সময় বেসামরিক নাগরিকদের বহনকারী একটি গাড়িতে রাশিয়ার বোমা আঘাত হানলে তার প্রাণহানি হয়।

ফরাসি ও ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে মঙ্গলবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ হামলায় প্রাণ হারানো ফ্রান্সের ওই সাংবাদিকের নাম ফ্রেডেরিক লেক্লারক-ইমহফ। তিনি ফরাসি নিউজ চ্যানেল বিএফএম টেলিভিশনে কাজ করতেন। টেলিভিশনটি জানিয়েছে, লেক্লারক-ইমহফ ৩২ বছর বয়সী এবং গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পেশাগত দায়িত্বপালনের জন্য দ্বিতীয়বার ইউক্রেনে গিয়েছিলেন তিনি।

এদিকে এই ঘটনায় সরব হয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেন, ‘ফ্রেডেরিক লেক্লারক-ইমহফ যুদ্ধের বাস্তবতা দেখানোর জন্যই ইউক্রেনে ছিলেন। রাশিয়ার সামরিক বাহিনীর বোমা হামলা থেকে বাঁচতে বেসামরিক নাগরিকদের নিয়ে একটি বাসে করে পালানোর সময় তিনি মারাত্মকভাবে আহত হন।’

ফরাসি ও ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় পৃথক বিবৃতিতে বলেছে, পেশাগত দায়িত্বপালনের জন্য লেক্লারক-ইমহফ ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদোনেতস্কের কাছে অবস্থান করছিলেন।

অন্যদিকে সোমবার কিয়েভ সফর করা ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা টুইটারে জানিয়েছেন, লেক্লারক-ইমহফ তার দায়িত্ব পালনের সময় রাশিয়ার বোমা হামলায় নিহত হয়েছেন।

তিনি আরও বলেছেন, ‘আমি লুহানস্ক সরকারের সাথে কথা বলেছি এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে তদন্তের দাবি জানিয়েছি এবং তারা আমাকে সাহায্যের আশ্বাস দিয়েছেন।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।