সোমবার, নভেম্বর ২৮, ২০২২

২০২১ সালে অবৈধভাবে ইউরোপে প্রবেশ করেছে প্রায় ৭ লাখ অভিবাসন প্রত্যাশী

প্রকাশিত:

২০২১ সালে অবৈধভাবে ইউরোপে প্রবেশ করেছে ৬ লাখ ৮১ হাজার ২০০ জন অভিবাসন প্রত্যাশী। আগের বছর ২০২০ সালের চেয়ে এই সংখ্যা ১ লাখ ২৩ হাজার ৭০০ জন বেশি।

শতকরা হিসেবে বলা যায়, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে ইউরোপে বিনা অনুমতিতে প্রবেশ করা অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বেড়েছে ২২ শতাংশ।

এই মহাদেশের ২৭টি দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাট বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, অনুপ্রবেশকারী এই অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশই সিরিয়া, আলজেরিয়া এবং আফগানিস্তানের নাগরিক। এই অনুপ্রবেশকারীদের ৮৭ শতাংশই পুরুষ এবং তাদের অর্ধেকেরও বেশির বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে।

গত বছর অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা সবচেয়ে বেড়েছে ফ্রান্সে। ইউরোস্ট্যাটের বিবৃতি অনুযায়ী, ২০২১ সালে ফ্রান্সে অবৈধভাবে প্রবেশ করেছে ২ লাখ ১৫ হাজার ২০০ জন অভিবাসন প্রত্যাশী। শতকরা হিসেবে ২০২০ সালের তুলনায় গত বছর ফ্রান্সে অবৈধ অভিবাসীর সংখ্যা বেড়েছে ১০৭ শতাংশ।

এ তালিকায় ফ্রান্সের পরই যুগ্মভাবে অবস্থান করছে জার্মানি ও হাঙ্গেরি। এ দুটি দেশে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে অবৈধ অভিবাসীদের সংখ্যা বেড়েছে প্রায় ৭০ শতাংশ।

তবে এই অবৈধ অভিবাসীদের একাংশকে বসবাসের অনুমতি দিলেও বেশিরভাগকেই নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ইউরোস্ট্যাটের বিবৃতিতে।

এক্ষেত্রেও এগিয়ে আছে ফ্রান্স। ইউরোস্ট্যাটের বিবৃতিতে বলা হয়েছে, ২০২১ সালে যত অবৈধ অভিবাসী প্রবেশ করেছে দেশটিতে, তাদের ৩৭ শতাংশকেই নিজ দেশে ফেরত পাঠিয়েছে দেশটির সরকার।

সূত্র: রয়টার্স

Subscribe

সর্বাধিক পঠিত সংবাদ

সংবাদ
সম্পর্কিত

বাংলাদেশ: এসএসসির ফল প্রকাশ

বাংলাদেশে ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের...

খেরসন অঞ্চলে রাশিয়ার হামলা, নিহত অন্তত ৩২

ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার হামলায় কমপক্ষে ৩২ জন নিহত...

হুয়াওয়েসহ পাঁচ চীনা প্রতিষ্ঠানের পণ্যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

জাতীয় নিরাপত্তার স্বার্থে হুয়াওয়ে, জেডটিইসহ চীনের পাঁচ প্রতিষ্ঠানের প্রযুক্তি...

ইতালিতে ভূমিধস, নিখোঁজ ১৩

পশ্চিম ইউরোপের দেশ ইতালিতে ভারী বর্ষণের পর ভূমিধসের ঘটনা...
লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।