করোনা মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ পঞ্চম, দক্ষিণ এশিয়ায় শীর্ষে

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
3 মিনিটে পড়ুন
প্রতীকি ছবি

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্বের সকল দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। অন্যদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার ওপরে। বৃহস্পতিবার (৭ মে) জাপানভিত্তিক নিক্কেই এশিয়ার প্রকাশিত ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচকে’ এই তথ্য উঠে এসেছে।

মূলত করোনা মহামারির শুরু থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্বের শতাধিক দেশের কোভিড-১৯ মোকাবিলার এই পরিসংখ্যান নিক্কেই এশিয়ার সূচকে তুলে ধরা হয়েছে। সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে রিকভারি ইনডেক্সে শীর্ষস্থানে রয়েছে কাতার।

তালিকায় দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কম্বোডিয়া ও রুয়ান্ডা। এরপরই তালিকার পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ।

নিক্কেই এশিয়া বলছে, করোনার সংক্রমণ ব্যবস্থাপনা, ভাইরাস প্রতিরোধী টিকাদান এবং এ সংক্রান্ত সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে তাদের এই ‘নিক্কেই কোভিড-১৯ রিকভারি সূচক’-এ দেশ ও অঞ্চলের মূল্যায়ন করা হয়েছে। সূচকে কোনো দেশের অবস্থান যত ওপরে হবে, করোনা মোকাবিলায় দেশটির অবস্থান তত ভালো বলে বোঝা যাবে।

ওপরের র‌্যাংকিংয়ের দেশগুলোতে অন্যদের তুলনায় সংক্রমণের হার ও মৃত্যুহার কম এবং টিকাদানের পরিস্থিতি ভালো বলে বোঝানো হয়। এসব বিষয় বিবেচনায় ৮৭ পয়েন্ট নিয়ে সূচকের শীর্ষে রয়েছে কাতার। একই পরিমাণ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এছাড়া ৮৩ দশমিক ৫ ও ৮২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে কম্বোডিয়া ও রুয়ান্ডা।

অন্যদিকে ৮০ পয়েন্ট নিয়ে সূচকে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের এই অবস্থান দক্ষিণ এশিয়ার এই দেশগুলোর মধ্যেও সর্বোচ্চ। তবে বাংলাদেশের পরেই ষষ্ঠ অবস্থানে রয়েছে নেপাল।

দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয় এই দেশটির পয়েন্ট ৭৯। এছাড়া শীর্ষ দশে থাকা অন্য চারটি দেশের নাম- ডমিনিকান রিপাবলিক, চিলি, কুয়েত ও এল সালভেদর। তাদের পয়েন্ট যথাক্রমে- ৭৮, ৭৬, ৭৬ ও ৭৪।

এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। তবে বৈশ্বিকভাবে ২৩তম অবস্থানে থাকা এই দেশটির পয়েন্ট ৭০। একই পয়েন্ট নিয়ে পাকিস্তানের সঙ্গে যৌথভাবে ২৩তম অবস্থানে রয়েছে পেরু। এছাড়া ৬৮ পয়েন্ট নিয়ে সূচকে ৩১তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা।

বাংলাদেশের আরেক প্রতিবেশী মিয়ানমার ৬৩ পয়েন্ট নিয়ে তালিকায় রয়েছে ৬২ নাম্বারে। এছাড়া আরেক দক্ষিণ এশীয় দেশ ভারত রয়েছে ৭০তম অবস্থানে। ক্যারিবীয় দেশ হাইতির সঙ্গে যৌথভাবে থাকা দেশ দু’টির পয়েন্ট ৬২ দশমিক ৫। এর পাশাপাশি ৪৪ পয়েন্ট নিয়ে তালিকায় ১১৭ নাম্বারে রয়েছে আফগানিস্তান

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!