15.2 C
Drøbak
শনিবার, মে ২৮, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকরুশ সেনারা মারিউপোলের ইস্পাত কারখানা চত্বরে ঢুকে পড়েছে

রুশ সেনারা মারিউপোলের ইস্পাত কারখানা চত্বরে ঢুকে পড়েছে

রাশিয়ার সেনারা মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানা কমপ্লেক্স এলাকায় প্রবেশ করেছে বলে ইউক্রেনের একজন কর্মকর্তা এক মার্কিন সম্প্রচার মাধ্যমকে বলেছেন।

আজভস্তাল কারখানাই ধ্বংসস্তুপে পরিণত বন্দর শহর মারিওপোলে ইউক্রেনীয় বাহিনীর শেষ ঘাঁটি। সেখানে কয়েক শ সেনার পাশাপাশি কিছু বেসামরিক লোক ভূগর্ভের কক্ষ ও সুড়ঙ্গে আশ্রয় নিয়ে আছে।

দুদিন আগেই আজভস্তালের আশ্রিতসহ শহরের দেড় শ’র মতো লোককে নিরাপদে শহর ত্যাগের সুযোগ দেওয়ার পর রুশ বাহিনী আবার কারখানায় হামলা শুরু করে। রুশ পক্ষ বলেছিল ইউক্রেনীয়রা যুদ্ধবিরতি ভঙ্গ করায় তারা আবার হামলা শুরু করেছে।

আজভস্তালে ৫ শ আহত সেনাসহ একদল ইউক্রেনীয় সেনা ও কয়েক শ বেসামরিক লোক রয়েছে বলে ধারণা করা হয়। তাদের অস্ত্র, গোলাবারুদ ছাড়াও খাবার, পানিসহ প্রয়োজনীয় রসদের গুরুতর অভাব রয়েছে। তবে তারা আত্মসমর্পণের ডাক উপেক্ষা করে আসছে।

ইউক্রেনের ক্ষমতাসীন পার্লামেন্টারি গ্রুপের প্রধান ডেভিড আরাখামিয়া মার্কিন প্রচার মাধ্যমটিকে বলেছেন: ‘কারখানায় হামলা করে তা কব্জায় আনার চেষ্টা দ্বিতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। রাশিয়ার সেনারা ইতিমধ্যেই আজভস্তাল অঞ্চলের ভেতরে রয়েছে। ’

ঘটনাস্থল থেকে তথ্যের অভাব ছিল। তবে প্রচারমাধ্যম আরএফই/আরএল-এর সঙ্গে কথা বলার সময় আরাখামিয়া বলেন, ইউক্রেন সরকার কারখানায় থাকা যোদ্ধাদের সঙ্গে যোগাযোগ করছে।

এর আগে মারিউপোলের মেয়র বলেছিলেন, ভেতরে থাকা লোকদের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সূত্র: বিবিসি

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।