মারিউপলের ইস্পাত কারখানায় রুশ সেনাদের লাগাতার বোমাবর্ষণ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
যুদ্ধের ফাইল ছবি

মারিউপলের কারখানায় এখনো আটকে রয়েছেন বহু বেসামরিক মানুষ। তার মধ্যেই ক্রমাগত বোমাবর্ষণ করে চলেছে রাশিয়ার সেনারা। রেডক্রস এবং জাতিসংঘের মধ্যস্থতায় মারিউপলের আজবস্টাল ইস্পাত কারখানা থেকে এখনো পর্যন্ত প্রায় ১০০ মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনো শতাধিক বেসামরিক ব্যক্তি সেখানে আটকে রয়েছে বলে দাবি ইউক্রেনের

মঙ্গলবার (৩ মে) রাত থেকে সেখানে লাগাতার বোমাবর্ষণ শুরু করে রাশিয়া। কারখানাটিকে ভেঙে তছনছ করে দেওয়ার চেষ্টা করছে তারা।

বস্তুত, ওই কারখানাই ইউক্রেনের সেনার শেষ দুর্গ। বাকি মারিউপলে কয়েকমাস ধরে দুই পক্ষের লড়াই হয়েছে। ইউক্রেনের সেনা এখন ওই কারখানার ভেতর থেকে লড়াই চালাচ্ছে। মারিউপলে আটকে যাওয়া বেসামরিক ব্যক্তিদেরও ওই কারখানার ভেতর থাকার ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

কারখানা থেকে উদ্ধার হওয়া ব্যক্তিরা জানিয়েছেন, কারখানার ভেতরে বাঙ্কার আছে, সুড়ঙ্গ আছে। মাটির নীচের বাঙ্কারেই আশ্রয় নিয়েছেন বেসামরিক ব্যক্তিরা।

তারা জানিয়েছেন, স্যাঁতস্যাঁতে মেঝেতে বসে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়তে হয়েছে তাদের। একের পর এক বোমাবর্ষণ হয়েছে, আর উপরের মাটি কেঁপে কেঁপে উঠেছে। প্রতিবারই মনে হয়েছে, এবার ভেঙে পড়বে সব। যারা এখনো সেখানে আটকে, তাদের জন্য চিন্তিত উদ্ধার হওয়া ব্যক্তিরা।

জাতিসংঘের প্রধানকে রাশিয়া জানিয়েছিল, জাতিসংঘ এবং রেডক্রস হস্তক্ষেপ করলে তারা ওই কারখানায় আটকে থাকা বেসামরিক মানুষদের উদ্ধারের সুযোগ করে দেবে। কিন্তু তারা সম্পূর্ণ সহযোগিতা করছে না। তারই মধ্যে মঙ্গলবার থেকে আবার সেখানে বোমাবর্ষণ শুরু হয়েছে। মঙ্গলবার বেশ কিছু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!