ইউক্রেন সংকট : খারকিভে ৫ শতাধিক বেসামরিক মানুষ নিহত

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
বেসামরিক হতাহতের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে। ছবি: রয়টার্স

ইউক্রেনে চলমান সংঘাতে দেশটির পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলে পাঁচ শতাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে শিশুও রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপের এই দেশটিতে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর থেকে বিপুল সংখ্যক এসব মানুষ প্রাণ হারিয়েছেন।

খারকিভের গভর্নরের বরাত দিয়ে শুক্রবার (১৫ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। খারকিভ শহর ও এই অঞ্চলটি রাশিয়া সীমান্তের কাছেই অবস্থিত।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) টেলিগ্রামে দেওয়া এক বার্তায় গভর্নর ওলেগ সিনেগুবভ বলেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে খারকিভ অঞ্চলে ৫০৩ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৪ জন শিশুও রয়েছে। তার ভাষায়, ‘নিহতরা সবাই নিরীহ বেসামরিক মানুষ, আমরা তাদের কখনো ক্ষমা করব না!’

সিনেগুবভ আরও বলেন, রুশ বাহিনী খারকিভজুড়ে ৩৪টি রকেট ও আর্টিলারি হামলা চালিয়েছে। এতে একজন নিহত ও আটজন আহত হয়েছেন।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে যুদ্ধের আগে জনসংখ্যা ছিল প্রায় ১৫ লাখ। রাশিয়ার সীমান্ত থেকে শহরটি প্রায় ৪০ কিলোমিটার (২৫ মাইল) দূরে অবস্থিত। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শহরটি রুশ সামরিক বাহিনীর হামলার অন্যতম প্রধান লক্ষ্যবস্তু ছিল। তবে ব্যাপক বোমাবর্ষণের মাধ্যমে রুশ সেনারা শহরটি বিধ্বস্ত করতে সক্ষম হলেও দখলে নিতে ব্যর্থ হয়েছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৪০০ কিলোমিটার পূর্বে এবং রাশিয়ান সীমান্তের ঠিক পাশেই অবস্থিত খারকিভ শহরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি শিল্পাঞ্চল ও বিশ্ববিদ্যালয় কেন্দ্র। এখানে বসবাস করা প্রায় ১৫ লাখ মানুষের মধ্যে অনেক রুশভাষীও আছেন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!