11.1 C
Drøbak
রবিবার, মে ২৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিককরোনা: দৈনিক সংক্রমণে শীর্ষে জার্মানি, মৃত্যুতে দক্ষিণ কোরিয়ায়

করোনা: দৈনিক সংক্রমণে শীর্ষে জার্মানি, মৃত্যুতে দক্ষিণ কোরিয়ায়

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় সোমবার বিশ্বের দেশসমূহের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ ঘটেছে জার্মানিতে এবং কোভিডজনিত অসুস্থতায় এই দিন সবচেয়ে বেশি সংখ্যক মৃত্যু হয়েছে দক্ষিণ কোরিয়ায়।

সোমবার বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫ লাখ ২১ হাজার ৯২১ জন এবং এ রোগে মারা গেছেন ১ হাজার ৯৮৫ জন। এছাড়া এই দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ৪৮ হাজার ২৩০ জন।

মহামারি শুরুর পর থেকে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে এ তথ্য।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, সোমবার জার্মানিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯২ হাজার ৬৩৯ জন, তবে এদিন দেশটিতে কোভিডজনিত অসুস্থতায় কারো মৃত্যু হয়নি।

অন্যদিকে, গত দু’সপ্তাহেরও বেশি সময় ধরে করোনা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। সোমবার দেশটিতে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২৫৮ জনের, যা ছিল বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু। এই দক্ষিণ কোরিয়ায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯০ হাজার ৯২৮ জন।

জার্মানি ও দক্ষিণ কোরিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে মঙ্গলবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো— রাশিয়া (মৃত ২৪৮ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৮৫৫ জন), ফ্রান্স (মৃত ১৭৮ জন, নতুন আক্রান্ত ২৫ হাজার ৪৯২ জন), যুক্তরাষ্ট্র (মৃত ১৪৯ জন, নতুন আক্রান্ত ২৩ হাজার ১২৯ জন), ইতালি (মৃত ১১৫ জন, নতুন আক্রান্ত ২৮ হাজার ৩৬৮ জন) থাইল্যান্ড (মৃত ১০৫ জন, নতুন আক্রান্ত ২২ হাজার ৩৮৭ জন), জাপান (নতুন আক্রান্ত ৪৭ হাজার ৮৭৬ জন, মৃত ৩৮ জন) ও অস্ট্রেলিয়া (নতুন আক্রান্ত ৪২ হাজার ৭২৬ জন, মৃত ৫ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ কোটি ৪০ লাখ ১৪ হাজার ৬০৪ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ৪ কোটি ৩৯ লাখ ৬৯ হাজার ৬৮৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪৪ হাজার ৯২০ জন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।