18.3 C
Drøbak
শনিবার, জুলাই ২, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকরাজধানী কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

রাজধানী কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

রাশিয়ান বাহিনী থেকে রাজধানী কিয়েভের আশপাশের এলাকাগুলো পুনর্দখলের দাবি করেছে ইউক্রেন। রাশিয়া কিয়েভের চারপাশ থেকে সৈন্য প্রত্যাহার করে দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলের দিকে শক্তি গড়ে তোলার চেষ্টা করছে বলে ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা নিশ্চিত করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে দিয়ে বলেছেন যে, রুশ সৈন্যরা কিয়েভের আশপাশ থেকে চলে যাওয়ার সময় বেসামরিক নাগরিকদের জন্য একটি “বিপর্যয়কর” পরিস্থিতি তৈরি করে গেছে। তারা বাড়ির আশেপাশে, পরিত্যক্ত সরঞ্জাম এবং এমনকি মরদেহের নিচেও মাইন পুতে গেছে। তবে তার দাবি যাচাই করা যায়নি।

দৃশ্যমান পরিবর্তনের অর্থ এই নয় যে পাঁচ সপ্তাহের বেশি সময় ধরে চলা যুদ্ধ থেকে মুক্তি মিলেছে বা ইউক্রেন থেকে পালিয়ে আসা ৪০ লাখের বেশি শরণার্থী শিগগিরই ফিরে আসবে।

এদিকে শনিবার রাতের ভিডিও ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, তার দেশের সেনারা রাশিয়ানদের বিনা লড়াইয়ে পিছু হটতে দিচ্ছে না, বরং তাদের গোলাবর্ষণ করছে।

রুশ সৈন্যদের লক্ষ্য কী? তারা ডনবাস এবং ইউক্রেনের দক্ষিণাঞ্চল দখল করতে চায়, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমাদের লক্ষ্য কী? আমাদের স্বাধীনতা, আমাদের ভূমি এবং আমাদের জনগণকে রক্ষা করতে হবে।”

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।