মারিউপলে থিয়েটারে রাশিয়ার বোমাবর্ষণের অভিযোগ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

আবারও রাশিয়ার বিরুদ্ধে সাধারণ মানুষের উপর হামলার অভিযোগ তুলেছে ইউক্রেন। মারিউপলের একটি প্রেক্ষাগৃহে রাশিয়া বোমাবর্ষণ করেছে বলে অভিযোগ। বহু মানুষ সেখানে আশ্রয় নিয়েছিলেন। যদিও এখনো পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (১৭ মার্চ) রাতে ইউক্রেন অভিযোগ করে, মারিউপলে একটি থিয়েটারে বোমাবর্ষণ করেছে রাশিয়ার বোমারু বিমান।

ওই থিয়েটার হলে প্রায় এক হাজার ২০০ মানুষ আশ্রয় নিয়েছিলেন বলে দাবি ইউক্রেনের। ধ্বংসস্তূপ পর্যন্ত এখনো কোনো সংবাদমাধ্যমের প্রতিনিধি বা প্রশাসনের প্রতিনিধি পৌঁছাতেই পারেননি। রাশিয়া সেখানে লাগাতার বোমাবর্ষণ করছে বলে অভিযোগ।

ইউক্রেন দাবি করেছে, ওই হামলায় বহু মানুষের মৃত্যু হতে পারে বলে তারা আশঙ্কা করছে।

এর আগে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের একটি হাসপাতালে বোমাবর্ষণের অভিযোগ উঠেছিল। রাশিয়া ধ্বংস করেছিল একটি চার্চ এবং টাওয়ার।

ইউক্রেনের দাবি, শুধুমাত্র মারিউপলেই এখনো পর্যন্ত অন্তত দুই হাজার ৪০০ সাধারণ মানুষের মৃত্যু হয়েছে রাশিয়ার অভিযানে। এখনো সেখানে প্রায় তিন লাখ মানুষ আটকে আছেন বলে জানানো হয়েছে। কারণ, মারিউপল থেকে যে সেফ প্যাসেজ তৈরি করা হয়েছে, রাশিয়া সেখানেও লাগাতার আক্রমণ চালাচ্ছে বলে ইউক্রেনের দাবি।

ঘটনার পর মারিউপলের সিটি কাউন্সিল একটি স্যাটেলাইট ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, থিয়েটারটি থেকে ধোঁয়া বের হচ্ছে। একটি অংশ সম্পূর্ণ ভেঙে পড়েছে।

সিটি কাউন্সিল দাবি করেছে, ওই প্রেক্ষাগৃহে বেশিরভাগ আশ্রয়প্রার্থী ছিলেন বয়স্ক এবং শিশু। তাদের খবর এখনো নেওয়া সম্ভব হয়নি। রাশিয়া ইচ্ছাকৃতভাবে এই কাজ করেছে বলে ইউক্রেনের অভিযোগ।

মারিউপলের ঘটনার পরেই ইউরোপের একাধিক দেশ জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নরওয়ে, আয়ারল্যান্ড এবং অ্যালবেনিয়া পৃথকভাবে নিরাপত্তা পরিষদের বৈঠকের দাবি জানিয়েছিল। বৃহস্পতিবার তাদের বৈঠকে হওয়ার কথা। যুক্তরাজ্য জানিয়েছে, রাশিয়া যুদ্ধাপরাধ করছে।

ফ্রান্স রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের একটি মামলা চালু করেছে। সম্প্রতি ইউক্রেনে কাজ করতে গিয়ে গোলায় নিহত হয়েছেন ফক্স নিউজের এক চিত্রগ্রাহক। তিনি ফরাসি বংশোদ্ভূত। সে কারণেই ফ্রান্স স্বতঃপ্রণোদিত হয়ে তার মৃত্যুকে সামনে রেখে মামলা শুরু করেছে। রাশিয়ার বিরুদ্ধে সেখানে সরাসরি যুদ্ধাপরাধের অভিযোগ তোলা হয়েছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!