ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ৯৪ জনের মৃত্যু

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ব্রাজিলের পেট্রোপলিস শহরে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে অন্তত ৯৪ জনের মৃত্যু হয়েছে। রিও ডি জেনেইরো প্রদেশের উত্তরের ওই পাহাড়ি শহরটি বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। খবর আলজাজিরার।

মঙ্গলবার পেট্রোপলিস শহরে তিন ঘণ্টা ধরে প্রবল বৃষ্টিপাত হওয়ায় এই বিপর্যয় ঘটেছে। রিও ডি জেনেরিওর গভর্নর ক্লাউদিও কাস্ত্রো বলেন, হতাহতদের সন্ধানে অনুসন্ধান কাজ অব্যহাত রেখেছেন উদ্ধার কর্মীরা। মৃতের সংখ্যা বাড়তে পারে। বন্যায় শহরটির প্রায় ৪০০ মানুষ গৃহহীন হয়েছে।

ভারী বর্ষণে ফলে সৃষ্ট বন্যার পানির প্রবল বেগে শহরটির আশপাশ এলাকার বাড়িঘর ধসে গেছে এবং রাস্তায় থাকা অনেক গাড়ি পানিতে ভেসে গেছে। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হওয়া এলাকার একটিতে পানির প্রবল বেগে অন্তত ৮০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরটির মেয়র জরুরি সেখানে জরুরি অবস্থা জারি করেছেন।

ঘটনার পরপরই উদ্ধারকারীরা জীবিতদের উদ্ধারে অভিযান চালাচ্ছেন। ব্রাজিলের সিভিল ডিফেন্স এক টুইটে বলেছে, এখন পর্যন্ত ২৪ ব্যক্তিকে জীবিত উদ্ধার এবং ৯৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ভিডিওতে ব্যাপক ক্ষয়ক্ষতি এবং রাস্তায় থাকা যানবাহন ভেসে যেতে দেখা যায়। খবর বিবিসির।

ভওয়েন্ডেল পিও লরেনকো নামে ২৪ বছর বয়সী শহরটির এক বাসিন্দা স্থানীয় চার্চে আশ্রয় নিতে যাওয়ার সময় বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমি একটা মেয়েকে পেয়েছি যাকে জীবিত কবর দেওয়া হয়েছিল। সবাই বলছে, এটা অনেকটা যুদ্ধক্ষেত্রের মতো মনে হচ্ছে।

এদিকে রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় থাকা দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেছেন, ক্ষতিগ্রস্তদের জন্য তিনি তাৎক্ষণিক সাহায্যের ব্যবস্থা করবেন।

২০১১ সালে সবচেয়ে ভয়াবহ ভূমিধসের ঘটনা ঘটেছিল পেট্রোপলিস ও এর আশপাশের শহরে। ওই সময় ৯ শতাধিক মানুষ নিহত হয়েছিল।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!