11.4 C
Drøbak
শুক্রবার, মে ২৭, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকষষ্ঠ ধাপে ২১৯ টি ইউনিয়ন পরিষদে ভোট সোমবার

ষষ্ঠ ধাপে ২১৯ টি ইউনিয়ন পরিষদে ভোট সোমবার

ষষ্ঠ ধাপে ২১৯টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামীকাল সোমবার। গত ১৮ ডিসেম্বর এই ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে সবকটি ইউপিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হবে।

তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩ জানুয়ারি। ৬ জানুয়ারি ছিল বাছাইয়ের শেষ সময়। বাছাইয়ের বিরুদ্ধে আপিল করার শেষ সময় ছিল ৭ থেকে ৯ জানুয়ারি। আপিল নিষ্পত্তি করা হয়েছে ১০ থেকে ১২ জানুয়ারি। এছাড়াও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৩ জানুয়ারি। ১৪ জানুয়ারি দেওয়া হয় প্রতীক বরাদ্দ।

ইসি সূত্রে জানা যায়, ষষ্ঠ ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জন এবং সাধারণ সদস্য পদে ১০০ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়াও চেয়ারম্যান পদে ২৫৩ জন, সংরক্ষিত সদস্য পদে ৪৪ জন এবং সাধারণ সদস্য পদে ৩১৭ জন তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

মনোনয়নপত্র প্রত্যাহার শেষে চেয়ারম্যান পদে এক হাজার ১৫৯ জন, সংরক্ষিত নারী সদস্য পদে দুই হাজার ৪৫৩ জন এবং সাধারণ সদস্য পদে ৭ হাজার ৪৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

চলমান ইউপি নির্বাচনে এরই মধ্যে পাঁচ ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। পাঁচ ধাপে এখন পর্যন্ত ৩ হাজার ৭৭৩টি ইউপিতে ভোট সম্পন্ন হয়েছে।

গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট হয়। চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬ ইউপি নির্বাচন হয়েছে। সর্বশেষ পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় ৫ জানুয়ারি।

আর সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি এবং অষ্টম ধাপে ১০ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।