শাবি শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের ঘোষণা শিক্ষামন্ত্রীর

রাসেল হেসেন
রাসেল হেসেন - সাময়িকী স্টাফ
3 মিনিটে পড়ুন
ফাইল ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক উল্লেখ করে তাদের সব দাবি-দাওয়া বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়ের করা সব মামলা প্রত্যাহারেরও ঘোষণা দিয়েছেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তাদের সব দাবি-দাওয়া বাস্তবায়ন করবো। তারা অনশন ভেঙেছেন, এ জন্য তাদের সাধুবাদ জানাচ্ছি।’

বুধববার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় নিজের সরকারি বাসভবনে শাবিপ্রবির ঘটনা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষমন্ত্রী এসব কথা বলেন।

দীপু মনি বলেন, শিক্ষার্থীরা যে সমস্যাগুলো নিয়ে আন্দোলন শুরু করেছেন, এগুলো যে শুধু শাহজালাল বিশ্ববিদ্যালয়ের তা না। এগুলো আমাদের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে আছে। এসব সমস্যা চিহ্নিত করা, সমাধান করা খুবই জরুরি। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো যেন সুষ্ঠুভাবে চলে, শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় থাকে, শিক্ষার্থীরা যেন একটা সুষ্ঠু, সুন্দর পরিবেশের মধ্যে পড়াশোনা করে সেটি আমাদের জন্য জরুরি।

শিক্ষামন্ত্রী বলেন, আমি আজ দীর্ঘ সময় শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেছি। জাফর ইকবাল, ইয়াসমিন হক, আমরণ অনশন যারা করেছিলেন সবার সঙ্গে আলোচনা করেছি। আমাদের মধ্যে যে আলোচনা হয়েছে তাতে আমাদের শিক্ষার্থীরা তাদের অবরোধ কর্মসূচী তুলে নিয়ে আন্দোলনের ইতি এখানে টানবেন। কারণ তারা যে কারণে আন্দোলন করেছিলেন সেই কারণগুলো আমরা এড্রেস করব। কোথায় সমস্যা আছে সেগুলো আমরা সমাধান করব।

তিনি বলেন, তারা যে আন্দোলন করেছে সেটি ছিল শান্তিপূর্ণ ছিল। এটার জন্য তারা সাধুবাদ পাবে। কিন্তু একটা পর্যায়ে তারা উপাচার্যের বাসভবনের পানি, বিদ্যুৎ, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে, তখন আমরা সবাই খুব উৎকণ্ঠায় ছিলাম যে শান্তিপূর্ণ আন্দোলনটি একটা ভিন্ন দিকে চলে যায় কিনা।

আমরা অত্যন্ত আনন্দিত যে, শিক্ষার্থীরা আলাপ আলোচনার মাধ্যমে তাদের সমস্যা সমাধানে আমাদের সঙ্গে এক যোগে কাজ করবে।

দীপু মনি বলেন, এই সময়ে যে সমস্যাগুলো ঘটেছে সেই বিষয়গুলো আমরা খতিয়ে দেখব। সেখানে কারো যদি ত্রুটি, বিচ্যুতি, অবহেলা থাকে তার সবকিছু খতিয়ে দেখা হবে। তিনি যে বা যারাই হন না কেন তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।

এসময় সাংবাদিকরা মন্ত্রীর কাছে জানতে চান, ঢাকায় শাবিপ্রবি’র যে সাবেক পাঁচজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে তাদের মুক্তির কি হবে? তখন মন্ত্রী বলেন, তারা ইতিমধ্যে জামিন পেয়েছেন।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষার্থীদের বিরুদ্ধে কোন মামলা থাকবে না। আমরা সংশ্লিষ্টদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে সমাধান করব।

গত ১৩ জানুয়ারি থেকে শাবিপ্রবি’র শিক্ষার্থীরা টানা ১৪ দিন আন্দোলন করে আসছে। বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্টে বিরুদ্ধে শুরু হওয়া এ আন্দোলন এক পর্যায়ে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে রূপ নেয়। সাত দিন ধরে চলা শিক্ষার্থীদের অনশন কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল মঙ্গলবার (২৬ জানুয়ারি) ক্যাম্পাসে গিয়ে ভাঙান।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
লেখক: রাসেল হেসেন সাময়িকী স্টাফ
অনুসরণ করুন:
সাংবাদিক এবং সাময়িকীর কর্মী
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!