17.5 C
Drøbak
বৃহস্পতিবার, মে ২৬, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিককরোনা বৃদ্ধিতে সরকারের ৬ নির্দেশনা

করোনা বৃদ্ধিতে সরকারের ৬ নির্দেশনা

করোনা বৃদ্ধিতে সরকারের ৬ নির্দেশনা
করোনার বিস্তার রোধে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ ছয় দফা নির্দেশনা জারি করেছে। শুক্রবার (২১জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা থেকে এই নির্দেশনা জারি করা হয়।

এদিকে, শুক্রবার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মহাখালীতে করোনার সার্বিক পরিস্থিতি নিয়ে বিশেষ সংবাদ সম্মেলন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কথা জানিয়ে বলেন, ‘জনসমাগম নিয়ন্ত্রণে আনতে হবে। সেজন্য এখন থেকে প্রতিটি সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে ১০০ জনের বেশি মানুষ উপস্থিত থাকতে পারবে না। পাশাপাশি সবাইকে টিকাসনদ দেখাতে হবে।’ এ সময় সরকারি বিধিনিষেধ যেন সবাই মেনে চলে সেটি নিশ্চিত করতে স্থানীয় প্রশাসনকে অনুরোধ জানান মন্ত্রী।

নতুন নির্দেশনা অনুযায়ী, আজ ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি সব স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থা গ্রহণ করবে।

সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়, রাষ্ট্রীয় অনুষ্ঠানে বেশি জনসমাবেশ করা যাবে না। এসব ক্ষেত্রে কারা যোগদান করবে তাদের অবশ্যই টিকা সনদ ও ২৪ ঘন্টার মধ্যে পিসিআর সার্টিফিকেট আনতে হবে।

সরকারি-বেসরকারি অফিস শিল্প কারখানা সমূহে কর্মকর্তা-কর্মচারীদের টিকা সনদ গ্রহণ করতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে দায়িত্ব বহন করবে।

বাজার, শপিং মল, মসজিদ, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট রেল স্টেশনে সব ধরনের জনসমাবেশে মাস্ক ব্যবহারসহ যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

বিষয়টি স্থানীয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মনিটর করবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।