শীতকালীন ঝড়ে নাকাল যুক্তরাষ্ট্র ও কানাডা

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

ভারি তুষারপাত ও বরফ বয়ে আনা মারাত্মক শীতকালীন ঝড়ে নাকাল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র ও কানাডার লাখ লাখ মানুষ। হাজার হাজার ফ্লাইট বাতিলের পাশাপাশি কয়েকটি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্যে বিদ্যুৎ সরবরাহে বন্ধ হয়ে গেছে। ভার্জিনিয়া, জর্জিয়া এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলিনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

মার্কিন আবহাওয়া দফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে শীতকালীন এই ঝড় আগামী দুই দিন দেশের পূর্বাঞ্চলের এক তৃতীয়াংশ এলাকার ওপর দিয়ে বয়ে যাবে। কয়েকটি এলাকায় ৩০ সেন্টিমিটার (এক ফুট) পর্যন্ত বরফ পড়তে পারে।

বিশালাকার এই ঝড়টি যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিম থেকে পূর্বাঞ্চলে অগ্রসর হচ্ছে। এনডব্লিউএস সতর্ক করে জানিয়েছে, তুষার ও বরফের কারণে যাত্রা বিপজ্জনক হয়ে ওঠার পাশাপাশি বিদ্যুৎ বিপর্যয় এবং গাছের ক্ষয়ক্ষতি হতে পারে।

নিউ ইয়র্ক শহর এবং কানেক্টিকাটের কিছু এলাকাসহ কয়েকটি এলাকায় উপকূলীয় বন্যার পূর্বাভাসও রয়েছে। এসব এলাকায় সড়ক ও অবকাঠামো আক্রান্ত হতে পারে বলে জানানো হয়েছে।

কানাডার ওন্টারিও প্রদেশে রবিবার রাত থেকে তুষারপাত শুরু হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ইনভায়রনমেন্ট কানাডা। নিউ প্রদেশের সীমান্তবর্তী প্রদেশটির রাজধানী টরেন্টোতে ১৫ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত তুষারের পূর্বাভাস রয়েছে।

চরম আবহাওয়ার কারণে রবিবার সকালে মার্কিন এয়ারলাইন্সগুলো অন্তত দুই হাজার চারশ’ ফ্লাইট বাতিল করেছে। সবচেয়ে বেশি আক্রান্ত বিমানবন্দরগুলোর অন্যতম উত্তর ক্যারোলিনার শার্লট ডগলাস আন্তর্জাতিক বিমানবন্দর। সেখানকার প্রায় ৯০ শতাংশ ফ্লাইট বাতিল হয়েছে। বিমানবন্দরে যাওয়ার আগে যাত্রীদের এয়ারলাইন্সের কাছে খোঁজ নেওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

দক্ষিণ ক্যারোলিনার গভর্নর হেনরি ম্যাকমাস্টার শনিবার এক সংবাদ সম্মেলনে বাসিন্দাদের রাস্তায় বের না হওয়ার পরামর্শ দিয়েছেন।

সূত্র: বিবিসি

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!