-0.6 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবৃটিশ বিরোধী বিপ্লবী দেবেন ঘোষের তেইশ তম মৃত্যুবর্ষিকীতে বক্তারাঃ বিপ্লবী দেবেন ঘোষের...

বৃটিশ বিরোধী বিপ্লবী দেবেন ঘোষের তেইশ তম মৃত্যুবর্ষিকীতে বক্তারাঃ বিপ্লবী দেবেন ঘোষের আদর্শ ছড়িয়ে দেয়ার আহবান

বৃটিশ বিরোধী বিপ্লবী দেবেন ঘোষের জীবন আদর্শ সর্বত্র ছড়িয়ে দেবার আহবানের মধ্যে বিপ্লবী দেবেন ঘোষ এর তেইশ তম মৃত্যুবার্ষিকী নগরীর বরিশাল রিপোর্টার্স ইউনিটির শহীদ জননী সাহান আরা বেগম স্মৃতি মিলনায়তনে মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত হয়। বিপ্লবী দেবেন ঘোষ স্মৃতি রক্ষা কমিটি আয়োজিত এ আলোচনা সভায় বক্তরা বলেন দেবেন ঘোষ শুধুমাত্র বৃটিশের বিরুদ্ধেই সশস্ত্র যুদ্ধ পরিচালনা করেন নি, তিনি আজীবন এ দেশের শোষিত ও বঞ্চিত মানুষদের অধিকার আদায়ে ২৬ বছর জেল খেটেছেন। বিপ্লবীর জীবন আদরশ ছড়িয়ে দিতে পাররে আজকের সময়ের অনেক সমস্যা মিটে যেতো বলে বক্তরা উল্লেখ করেন। বক্তারা বলেন বিপ্লবের আদরশের মৃত্যু হয় না , তাই বিপ্লবী দেবেন ঘোণ বেচে থাকবেন যুগ যুগ ধরে। সুভাষ বসুর ঘনিষ্ঠ এই বিপ্লবী ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্াচনে প্রাদেশিক পরিষদ সদস্য লাভ করেন। তিনি একাধারে বৃটিশ পাকিস্তান ও বঙ্গবন্ধুর হত্যার পরে ১৯৭৫ সালে জেল জীবন ভোগ করেন।বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি নজমুল হোসেন আকাশ এর সভাপতিত্বে প্রফেসর শাহ সাজেদা আগামী বছরের মধ্যে এই বিপ্লবীর স্মরণে একটি স্মারক গ্রন্থ প্রকাশ করার ঘোষণা দেন। তিনি সবাইকে তার স্মৃতি রক্ষার্থে ছবি ও স্মৃতি গ্রন্থ প্রণয়ন কমিটির কাছে দেয়ার আহবান জানান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ছায়া রানী চৌধুরী, হিরণ কমুার দাস মিঠু, মুকুলদাস, ভানুলাল দে প্রমুখ।

বক্তারা স্মৃতি চারন করে বলেন তিনি ছিলেন সবার কাছে অভিভাবক। বঙ্গবন্ধু যাকে ডেকেছের রাজনৈতিক ইনস্টিটিউশন। পরে ৩০ শিশুদের হাতে শিক্ষা উপকরণ ও কম্বল বিতরণ প্রদান করা হয়। সকালে প্রয়াতের সমাধিতে পুষ্পস্তবক অরপন করেন নেতৃবৃন্দ।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।