4.8 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কমানোর উদ্যোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কমানোর উদ্যোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে(ঢাবি) ২০২১-২২শিক্ষাবর্ষ থেকে আসন সংখ্যা কমানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষের দাবি।

বুধবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের উপ-পরিচালক রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বুধবার(৫ ডিসেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্বে শিক্ষার গুণগত মান উন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনঃনির্ধারণ বিষয়ে কমিটির এক বিশেষ অনুষ্ঠিত হয়। এসময় আরও উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং বিভিন্ন অনুষদের ডিনরা।

এতে আরও জানানো হয়, সভায় সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট ও অনুষদগুলোর চাহিদা/প্রস্তাব পর্যালোচনা করা হয় এবং ভর্তির যৌক্তিক আসন সংখ্যা নির্ধারণ বিষয়ে সুপারিশ প্রণীত হয়। এই সুপারিশ অনুমোদনের জন্য পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করা হবে। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পুনঃনির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

আসন সংখ্যা পুনঃনির্ধারণ সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দিয়ে বেকারত্ব কমিয়ে আনার জন্য আসন সংখ্যা কমানোর উদ্যোগটি নেওয়া হয়েছে। কিছু বিভাগ আছে যেগুলোর আসন সংখ্যা প্রয়োজনীয়তার চাইতে বেশি সেগুলো কমিয়ে আনা হবে৷ আর জাতীয়,আন্তর্জাতিক চাহিদা রয়েছে এবং যেগুলো থেকে শিক্ষার্থীরা পাস করে বেরিয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারবে সেগুলো আসন সংখ্যা বাড়ানো হবে।

তিনি আরও বলেন, ‘এখন যে সাত হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি করা হয়, এত শিক্ষার্থী আর ভর্তি করা হবে না। প্রতি শিক্ষাবর্ষে ছয় হাজারের কিছু বেশি শিক্ষার্থী ভর্তি করা হবে। এবং শিক্ষার্থীদের ক্লাসের সুযোগ-সুবিধা বাড়ানো হবে, ল্যাবের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে।

সংশ্লিষ্ট অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটের সঙ্গে আলোচনা করে আগামী একাডেমিক কাউন্সিলে বিষয়গুলো চূড়ান্ত করা হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৩টি অনুষদের অধীন ৮৩টি বিভাগ, ১৩টি বিশেষায়িত ইনস্টিটিউটের অধীনে ৭ হাজার ১৪৮ আসন রয়েছে।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।