পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে চলছে ভোটগ্রহণ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
4 মিনিটে পড়ুন
ফাইল ছবি

ইউনিয়ন পরিষদ নির্বাচনে পঞ্চম ধাপে ৭০৮টি ইউপিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল চারটা পর্যন্ত। এসব ইউপির মধ্যে ৪০টিতে ভোট হচ্ছে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে-ইভিএমে। আর বাকিগুলো সরাসরি ব্যালটে।

এর আগে মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে চলে যায় নির্বাচনী সরঞ্জাম। ইসির পক্ষ থেকে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের প্রস্তুতি নেওয়া হলেও বিগত ধাপগুলোর মতো এবারের ধাপেও সংঘাত ও সহিংসতার শঙ্কা করা হচ্ছে। বিভিন্ন এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে উত্তেজনার খবর পাওয়া যাচ্ছে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, পঞ্চম ধাপে ভোটগ্রহণের জন্য গতকালই ভোটসামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়। নির্বাচনী এলাকাগুলোতে পুলিশ, র‌্যাব, বিজিবি ও কোস্টগার্ডের সদস্যরা মাঠে আছেন। নির্বাচন ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে কঠোর অবস্থানে রয়েছে স্থানীয় প্রশাসন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, নির্বাচনের সার্বিক পরিস্থিতি ভালো আছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সবধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়া আচরণবিধি দেখভালে জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও মাঠে রয়েছেন।

তবে নির্বাচন কমিশনের প্রস্তুতি সত্ত্বেও সহিংসতার আশঙ্কা রয়েছে নির্বাচনী এলাকার জনসাধারণের মধ্যে। সম্প্রতি নির্বাচনে চলমান সহিংসতা রোধে মাঠ প্রশাসনের সহযোগিতা চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপের নির্বাচনে ১৯টি উপজেলায় সহিংসতার আশঙ্কার কথা জানিয়েছে মাঠ প্রশাসন। এজন্য সংশ্লিষ্ট উপজেলাগুলোতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত বিজিবি ও র‌্যাব।

নির্বাচন কমিশনের (ইসি) সূত্রগুলো জানিয়েছে, বিভিন্ন জেলা প্রশাসন থেকে ভোটের আগে-পরে ১৯টি উপজেলায় সহিংসতার আশঙ্কা করে সম্প্রতি অতিরিক্ত ফোর্স মোতায়েনের চাহিদাপত্র দিলে ইসি তাতে অনুমোদন দিয়েছে। এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেছে।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের ছক থেকে জানা গেছে, প্রতি উপজেলায় র‌্যাবের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। বিজিবির মোবাইল টিম রয়েছে দুই প্লাটুন ও এক প্লাটুন সদস্য নিয়োজিত আছে স্ট্রাইকিং টিম হিসেবে। একই হারে কোস্ট গার্ডও মোতায়েন করা হয়েছে।

গত চার পর্বের নির্বাচনের প্রতিটি ধাপেই সহিংসতার ঘটনা ঘটেছে। বিগত চার ধাপে বিভিন্ন এলাকায় সহিংসতায় ৫০ জনের মতো নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক।

পঞ্চম ধাপের নির্বাচনে মোট ভোটার এক কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৬ হাজার ৪৫৭ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে তিন হাজার ২৭৪, সংরক্ষিত আসনে সাত হাজার ৯৫০ ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন। তবে ইতিমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৯৩ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৫২ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩২ জন এবং সাধারণ সদস্য পদে ১০৯ জন। গত ২৭ নভেম্বর এই ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

৭০৮টি ইউপির মধ্যে রয়েছে পঞ্চগড় জেলায় আটটি, দিনাজপুরে ১৯টি, নীলফামারীতে ১১টি, লালমনিরহাটে সাতটি, কুড়িগ্রামে সাতটি, গাইবান্ধায় ১৬টি, জয়পুরহাটে পাঁচটি, বগুড়ায় ২২টি, চাঁপাইনবাবগঞ্জে ১৪টি, নওগাঁয় ২৩টি, রাজশাহীর ১৯টি, নাটোরে ১১টি, সিরাজগঞ্জে ১৬টি, পাবনায় ১৫টি, কুষ্টিয়ায় ১১টি, ঝিনাইদহে ২০টি, যশোরে ২৩টি, সাতক্ষীরায় ১৬টি, ভোলায় ১২টি, পিরোজপুরে পাঁচটি, জামালপুরে ১১টি, শেরপুরে আটটি, ময়মনসিংহে ২৬টি, নেত্রোকোণায় ২১টি , টাঙ্গাইলে ১৩টি, কিশোরগঞ্জে ১৫টি, মানিকগঞ্জে ২১টি, মুন্সীগঞ্জে সাতটি, ঢাকায় ১১টি, গাজীপুরে আটটি, নরসিংদীতে ১৫টি, রাজবাড়ীতে ১০টি, ফরিদপুরে ১৫টি, গোপালগঞ্জে ১৫টি, মাদারীপুরে দুটি, শরীয়তে ১৭টি, সুনামগঞ্জে ১৭টি, সিলেটে ১৮টি, মৌলভীবাজারে ১৮টি, হবিগঞ্জে ২১টি, ব্রাহ্মণবাড়িয়ায় ১৯টি, কুমিল্লায় ২৫টি, চাঁদপুরে ২৭টি, ফেনীতে ১২টি, নোয়াখালীতে ২০টি, চট্টগ্রামে ২৫টি, খাগড়াছড়িতে পাঁচটি ও বান্দরবানে তিনটি ইউনিয়ন পরিষদ।

ইতিমধ্যে সাত ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এরমধ্যে চার ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে ৮৩৮টি ইউপিতে ২৬ ডিসেম্বর, তৃতীয় ধাপে এক হাজার তিনটি ইউপিতে ২৮ নভেম্বর, দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ১১ নভেম্বর, প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন করেছে ইসি। বুধবার পঞ্চম ধাপে ৭০৮টি ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ষষ্ঠ ধাপের ভোট হবে ৩১ জানুয়ারি। আর সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!