হঠাৎ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে যা করবেন

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন

অপর্যাপ্ত তথ্য এবং তথ্যে গড়মিল থাকার কারণে প্রায় সময়েই হুট করে অনেক ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এমনকি যদি এখনও কোনো ব্যবহারকারীর এমন অ্যাকাউন্ট সচল থেকে থাকে, তাহলে সেগুলোও যেকোনো সময়ে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। এ অবস্থায় ব্যবহারকারীদের করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছে বাংলাদেশি ইথিকাল হ্যাকিং গ্রুপ- “সাইবার ৭১”।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) “সাইবার ৭১”-এর ফেসবুক পেজ থেকে বলা হয়, স্ক্যামারদের প্রতিহত করার জন্য হঠাৎ করেই ফেসবুক কর্তৃপক্ষের অসংখ্য অ্যাকাউন্ট ভুয়া মনে হচ্ছে এবং একই ডিভাইসে অনেক আইডি লগইন করায় সেই আইডিগুলো ডিজেবল করে দিচ্ছে। বিশেষ করে যাদের নামগুলো সঠিকভাবে নেই, সেই অ্যাকাউন্টগুলোতেই বেশি সমস্যা হচ্ছে।

হুট করেই কর্তৃপক্ষ থেকে ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল হচ্ছে। এমন অবস্থায় যাদের অফিসিয়াল নথিপত্র যেমন জাতীয় পরিচয়পত্র (এনআইডি), পাসপোর্টের সঙ্গে নিজের অ্যাকাউন্টের নাম এবং জন্ম তারিখের মিল নেই, তাদের দ্রুত সেগুলো এনআইডি ও পাসপোর্টের সঙ্গে হুবহু মিলিয়ে হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। অন্যদিকে, যাদের এখনও এনআইডি এবং পাসপোর্ট হয়নি, তারা জন্ম সনদের সঙ্গে মিল রেখেই নাম এবং জন্ম তারিখ হালনাগাদ করে নিন।

এরপরও যদি কোনো কারণে অ্যাকাউন্ট নিষ্ক্রিয় (ডিজেবল) হয় তাহলে এনআইডি ও পাসপোর্টের সঙ্গে নাম এবং সালসহ জন্মতারিখের মিল থাকলে আপিলের মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাকাউন্ট ফিরিয়ে আনতে পারবেন। অ্যাকাউন্ট ফিরিয়ে আনার ক্ষেত্রে কোনো সহায়তার দরকার হলে গ্রুপে নজর রাখতে অথবা পরিচিত কারও আইডি থেকে পোস্ট করতে “সাইবার ৭১”-এর পক্ষ থেকে আহ্বান করা হয়।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!