27.7 C
Drøbak
রবিবার, আগস্ট ১৪, ২০২২
প্রথম পাতাসংবাদআন্তর্জাতিকওমিক্রনের ঝুঁকি অনেক বেশি

ওমিক্রনের ঝুঁকি অনেক বেশি

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ঝুঁকি অনেক বেশি বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও। গেল সপ্তাহে সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

যেসব দেশ করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট অতিক্রম করে ফেলেছে, সেসব দেশেই ওমিক্রনে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। গেল এক সপ্তাহে মহামারিসংক্রান্ত এ গবেষণার পর এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের সাপ্তাহিক মহামারিসংক্রান্ত আপডেটে জানিয়েছে, ডেল্টার তুলনায় দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন এবং ওমিক্রন এখন ‘অতি উচ্চ ঝুঁকিপূর্ণ’। বেশ কিছু গবেষণা থেকে প্রমাণ পাওয়া গেছে, ওমিক্রন ভ্যারিয়েন্ট ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় দুই থেকে তিন দিনের মধ্যে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ডেনমার্কের প্রাথমিক তথ্য থেকে দেখা গেছে, ডেল্টার চেয়ে ওমিক্রনে সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। তবে এই ভ্যারিয়েন্ট যে কতটা গুরুতর তা জানতে আরো অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে সংস্থাটি।

ইউরোপীয় দেশগুলো যেমন- ফ্রান্স, যুক্তরাজ্য, ইতালি, গ্রিস, পর্তুগালে প্রতিদিনই রেকর্ডসংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে। ফ্রান্স মঙ্গলবার ১ লাখ ৭৬ হাজার ৮০৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। পোল্যান্ডে বুধবার ৭৯৪ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। যারা মারা যাচ্ছে তাদের মধ্যে ৭৫ শতাংশেরও বেশি ভ্যাকসিন নেননি। এক দিনে আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৫৭১ জন।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
editor@samoyiki.com

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
sahitya@samoyiki.com

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।