চতুর্থ ধাপে ৮৩৮ ইউপিতে চলছে ভোটগ্রহণ

সাময়িকী ডেস্ক
সাময়িকী ডেস্ক
2 মিনিটে পড়ুন
ফাইল ছবি

সংঘাত-সহিংসতার শঙ্কার মধ্যেই চতুর্থ ধাপে দেশের ৮৩৮টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ শুরু হয়েছে। এর মধ্যে ৮০০টিতে ব্যালট এবং ৩৮টিতে ইভিএমে ভোট হচ্ছে।

রবিবার সকাল আটটায় একযোগে এই ভোটগ্রহণ শুরু হয়। কোনো বিরতি ছাড়াই চলবে বিকাল চারটা পর্যন্ত। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন।

গত ১০ নভেম্বর চতুর্থ ধাপে ৮৪০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ৮৩৮টি ইউনিয়ন পরিষদে। বিভিন্ন জটিলতায় দুটি ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার পরিচালক যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান জানান, নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরও তারা থাকবেন। সেই সঙ্গে মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেট।

এই কর্মকর্তা জানান, প্রতি ইউপিতে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে একটি করে মোবাইল ফোর্স এবং প্রতি তিনটি ইউপিতে তিনটি করে স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। প্রতি উপজেলায় র‌্যাবের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স, বিজিবির দুটি মোবাইল ফোর্স (দুই প্লাটুন), একটি স্ট্রাইকিং ফোর্স (এক প্লাটুন); প্রতি উপকূলীয় উপজেলায় কোস্টগার্ডের দুটি মোবাইল টিম (দুই প্লাটুন) ও একটি স্ট্রাইকিং ফোর্স (এক প্লাটুন); প্রতি উপজেলায় একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন।

ইসি সূত্র জানায়, চতুর্থ ধাপের নির্বাচনে মোট ভোটার সংখ্যা এক কোটি ৬২ লাখ ৭৪ হাজার ৬৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮২ লাখ ৫১ হাজার ২১১ জন, নারী ভোটার ৮০ লাখ ২৩ হাজার ৪৪৯ জন। চতুর্থ ধাপের নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা নয় হাজার ২২৪টি এবং ভোটকক্ষের সংখ্যা ৪৯টি হাজার ৮৩২টি।

ইসি সূত্র জানায়, সারাদেশে চতুর্থ ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে (ইউপি) ইতিমধ্যে ৪৮ জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের সবাই ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী। চেয়ারম্যান ছাড়াও চতুর্থ ধাপে সাধারণ সদস্য পদে ১১২ জন এবং সংরক্ষিত সদস্য পদে ১৩৫ প্রার্থীসহ মোট ২৯৫ জন প্রার্থী তিনটি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এর আগে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি, তৃতীয় ধাপে গত ২৮ নভেম্বর এক হাজারটি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৭টি এবং ৩১ জানুয়ারি ৬ষ্ঠ ধাপের ২১৯টি ইউপিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। এবার সব মিলিয়ে ছয় মোট তিন হাজার ৯৮৮টি ইউপিতে ভোট হচ্ছে।

গুগল নিউজে সাময়িকীকে অনুসরণ করুন 👉 গুগল নিউজ গুগল নিউজ

বিষয়:
এই নিবন্ধটি শেয়ার করুন
একটি মন্তব্য করুন

প্রবেশ করুন

পাসওয়ার্ড ভুলে গেছেন?

পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনার অ্যাকাউন্টের ইমেইল বা ইউজারনেম লিখুন, আমরা আপনাকে পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একটি লিঙ্ক পাঠাব।

আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার লিঙ্কটি অবৈধ বা মেয়াদোত্তীর্ণ বলে মনে হচ্ছে।

প্রবেশ করুন

Privacy Policy

Add to Collection

No Collections

Here you'll find all collections you've created before.

লেখা কপি করার অনুমতি নাই, লিংক শেয়ার করুন ইচ্ছে মতো!