4.4 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাআন্তর্জাতিকঅ্যাস্ট্রাজেনেকা তৈরি করবে ওমিক্রনের টিকা

অ্যাস্ট্রাজেনেকা তৈরি করবে ওমিক্রনের টিকা

টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর টিকা উৎপাদনে কাজ করছে তারা। মঙ্গলবার তারা জানায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে এই টিকা তৈরির কাজ চলছে। এছাড়া এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর টিকা উৎপাদনে আগ্রহী অন্য ভ্যাকসিন উৎপাদকদের সঙ্গেও কাজ করবে অ্যাস্ট্রাজেনেকা।

অ্যাস্ট্রাজেনেকার এক মুখপাত্র বিবৃতিতে বলেন, ‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে আমরা ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য টিকা তৈরির প্রাথমিক পদক্ষেপ নিয়েছি।’ তবে এই বিবৃতির বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি অক্সফোর্ড কর্তৃপক্ষ।

গত সপ্তাহে এক ল্যাব স্টাডিতে ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর টিকা তৈরির প্রাথমিক সফলতা পেয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

এর আগে ভ্যাকসিন উৎপাদক ফাইজার/বায়োএনটেক এবং মডার্না জানায় তারা নির্দিষ্টভাবে ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর টিকা তৈরিতে কাজ করছে। মডার্না আশা করছে আগামী বছরের শুরু থেকেই এসব টিকার প্রাথমিক ট্রায়াল শুরু করা যাবে।

সূত্র: রয়টার্স

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।