-0.6 C
Drøbak
শনিবার, জানুয়ারী ২২, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকবাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা হয়নি

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা হয়নি

বাংলাদেশে কোনো বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন দেশটির আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তাই যুক্তরাষ্ট্র যে বিষয়টিকে সামনে এনে র‍্যাব ও বাহিনীটির কর্মকর্তাদের দেশটিতে নিষেধাজ্ঞা দিয়েছে সেটি সঠিক নয় বলে জানান তিনি।

রোববার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সংবাদকর্মীদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

সম্প্রতি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর। ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এমন নিষেধাজ্ঞা দেয় দেশটি।

বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখায় ঢাকা। শনিবার ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে ব্যাখ্যা চায় বাংলাদেশ। সে সঙ্গে ঢাকার আপত্তির কথাও তাকে জানানো হয়। মিলার বিষয়টি ওয়াশিংটনে বাইডেন প্রশাসনের কাছে জানানোর কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিষয়টি নিয়ে আইনমন্ত্রীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘যারা আইনের শাসনে বিশ্বাস করে, যারা গণতন্ত্রে বিশ্বাস করে তাদের একটা কর্তব্য থাকে। সেটা হচ্ছে নিউ প্রসেস এবং যাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয় তাদের পক্ষ শোনা। আমার কাছে যতটুকু তথ্য আছে, যাদের বিরুদ্ধে এই স্যাংশন দেয়া হয়েছে, তাদের পক্ষ শোনা হয়েছে বলে আমার মনে হয় না।

‘আমি এটাও বলতে চাই, যেসব দোষে র‍্যাব ও অন্য প্রতিষ্ঠানগুলোকে দোষী করা হয়েছে তা কিন্তু সঠিক নয়, এমনকি বিষয়টি কল্পনাপ্রসূত।’

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘দেশে কোনো বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয় নাই।’

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।