2.8 C
Drøbak
বুধবার, জানুয়ারী ১৯, ২০২২
প্রথম পাতাসাম্প্রতিকতৃতীয় ধাপে ১০০০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

তৃতীয় ধাপে ১০০০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

তৃতীয় ধাপে এক হাজার ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভায় ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৪টা পর্যন্ত। ৩১টি ইউনিয়ন পরিষদ ও নয়টি পৌরসভায় ইভিএমে ভোট হচ্ছে। আর বাকি ইউনিয়ন পরিষদে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হচ্ছে।

নির্বাচনে সহিংসতা এড়াতে এবার আগাম সতর্কতা অবলম্বন করা করা হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। দ্বিতীয় ধাপের নির্বাচনে ব্যাপক সহিংসতা হওয়ায় এবার আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

কেএম নূরুল হুদা বলেছেন, নির্বাচনে সহিংসতারোধে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে। এ লক্ষ্যে আগাম গোয়েন্দা তথ্য সংগ্রহ ও নজরদারি বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে। অনেকে গ্রেপ্তার হয়েছে। এলাকার মাস্তান, যারা বিশৃঙ্খলা করতে পারে তাদের আগাম গ্রেপ্তারের জন্য নির্দেশনা দিয়েছি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ২০টি রাজনৈতিক দল চেয়ারম্যান পদে প্রার্থী দিয়েছে। স্বতন্ত্রসহ চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন পাঁচ হাজার ২২২ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন চার হাজার ৪০৯ জন। সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ১১ হাজার ৬০৯ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ১১ হাজার ১০৫ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৩২ জন। এ ছাড়া সাধারণ সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৩৭ হাজার ৬৯ জন। প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন ৩৪ হাজার ৬৩২ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩৩৭ জন।

এদিকে এক হাজার ইউপি এলাকায় শনিবার মধ্যরাত থেকেই ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেলসহ সব যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। ২৯ নভেম্বর মধ্যরাত পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে সাংবাদিক, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীসহ জরুরি সেবার কাজে নিয়োজিতদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপলক্ষে ৩৮১ জন বিচারিক হাকিম মাঠে নামিয়েছে ইসি। বিচারিক হাকিমগণ ৩০ নভেম্বর পর্যন্ত মাঠে নিয়োজিত থাকবেন। তারা নির্বাচনী অপরাধসহ বিভিন্ন অপরাধ আমলে নিয়ে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে সংক্ষিপ্ত বিচারকাজ করবেন। ইসির সিদ্ধান্ত অনুসারে দুই থেকে তিনটি ইউনিয়নে একজন করে বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন।

ইসির যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, তৃতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সংরক্ষিত সদস্য ১৩২ জন এবং সাধারণ সদস্য ৩৩৭ জন। তৃতীয় ধাপে সারাদেশে ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের তফসিল অনুযায়ী, এক হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ২ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই ৪ নবেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ছিল ১১ নভেম্বর। আর ভোট গ্রহণ হচ্ছে আজ ২৮ নভেম্বর।

এর আগে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই দফায় প্রথম ধাপের ৩৬৯টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। ১১ নবেম্বর দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হয়েছে ৮৩৩টি ইউপি নির্বাচন। আর তৃতীয় ধাপে আজ ২৮ নবেম্বর রবিবার এক হাজার ইউপিতে ভোট হচ্ছে। এ ছাড়া চতুর্থ ধাপে ৮৪০টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর। আর পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে ভোট হবে ৫ জানুয়ারি।

অন্যান্য নিবন্ধসমূহ

সংবাদদাতা এবং লেখা আবশ্যক

নরওয়ে থেকে প্রকাশিত একমাত্র বাংলা পত্রিকা ‘সাময়িকী’ পত্রিকার জন্য বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে সংবাদদাতা আবশ্যক।
ভায়োলেট হালদার
প্রধান সম্পাদক
[email protected]

গল্প-কবিতা সহ বিবিধ সাহিত্য রচনা প্রসঙ্গে ইমেইল করুন।
লিটন রাকিব
সাহিত্য সম্পাদক
[email protected]

- বিজ্ঞাপন -

সর্বাধিক পঠিত

সদ্য প্রকাশিত

লেখা কপি করার অনুমতি নেই, লিংক শেয়ার করুন।